খেলা লিড নিউজ সর্বশেষ খবর

শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করল ভারত

মামুলি সংগ্রহ নিয়ে যে ম্যাচ জেতা যায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে তা দেখিয়েছেন ভারতীয় বোলাররা। জিতলেই ফাইনাল নিশ্চিত এমন সমীকরণে মঙ্গলবার এশিয়া কাপের সুপার ফোরে খেলতে নামে ভারত ও শ্রীলঙ্কা। টস জিতে আগে ব্যাট করে ২১৩ রানের সংগ্রহ গড়ে রোহিত শর্মার দল। ২১৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় স্বাগতিক শ্রীলঙ্কা। ৭৩ রানে ৫ উইকেট হারালেও শেষ পর্যন্ত ৪১.৩ ওভারে ১৭২ রান করতে সক্ষম হয় সিংহলিজরা। ফলে ৪১ রানে ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করেছে ভারত।

১৫ সেপ্টেম্বর বাংলাদেশের বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচে মাঠে নামবে রোহিতরা। আজ ভারতীয় বোলারদের মধ্যে কুলদীপ যাদব ৪টি, বুমরাহ এবং জাদেজা ২টি করে এবং মোহাম্মদ সিরাজ ও হার্দিক পান্ডিয়া ১টি করে উইকেট তুলে নেন।

সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে ভারত ২২৮ রানে পাকিস্তানকে এবং শ্রীলঙ্কা তাদের প্রথম ম্যাচে বাংলাদেশকে ২১ রানে হারায়। ভারত-শ্রীলঙ্কা গতকাল নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়। টানা দুই ম্যাচ জিতে ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত।

মোটামুটি সহজ লক্ষ্যে ব্যাট করতে নামেন লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা ও দিমুথ করুনারত্নে। জাসপ্রিত বুমরাহ’র করা তৃতীয় ওভারের প্রথম বলেই সাজঘরে ফিরে যান নিশাঙ্কা। আউট হওয়ার আগে তিনি ৭ বলে ৬ রানের ইনিংস খেলেন। এরপর তিনে নেমে কুশাল মেন্ডিস দলের হাল ধরতে পারতেন। তবে আরেক ওপেনার করুনারত্নেকে তিনি বেশি সময় ধরে সঙ্গ দিতে পারেননি। সপ্তম ওভারে বুমরাহ’র দ্বিতীয় শিকারে পরিণত হয়ে ১৫ রানের ইনিংস খেলে আউট হন তিনি। এর পরের ওভারেই মোহাম্মদ সিরাজের বলে আউট হন করুনারত্নে। চতুর্থ উইকেট জুটিতে কিছুটা রক্ষণাত্মক খেলার চেষ্টা করেন সাদিরা সামারাউইকরামা ও চারিথ আসালাঙ্কা। কুলদ্বীপ যাদবের শিকারে পরিণত হয়ে দুই ব্যাটার সাজঘরমুখী হন যথাক্রমে ১৭ ও ২২ রানে।

এরপর ষষ্ঠ উইকেট জুটিতে ধনাঞ্জয়া ও অধিনায়ক দাসুন শানাকার ব্যাটে লড়াই করার চেষ্টা চালায় স্বাগতিক দলটি। দাসুন শানাকা ৯ রান করে আউট হলে সপ্তম উইকেট জুটিতে ধনাঞ্জয়া ডি সিলভা দুনিত ভেল্লালাগেকে নিয়ে ৬৩ রানের পার্টনারশিপ গড়ে তুললে জয়ের স্বপ্ন দেখতে থাকেন স্বাগতিক সমর্থকরা। ধনাঞ্জয়া ৪১ রানে হার্দিক পান্ডিয়ার বলে সাজঘরে ফিরলে অন্য প্রান্তে লড়াই চালিয়ে যান ভেল্লালাগে।

এর আগে শ্রীলঙ্কার ঘূর্ণিতে দিশেহারা কোহলি-রাহুলরা আজ বড় সংগ্রহে ব্যর্থ হয়। ৪৯ ওভারে ২১৩ রান তুলতেই গুটিয়ে যায় ভারত। ম্যাচ জিততে হলে লঙ্কানদের করতে হবে ২১৪ রান। অক্ষয় প্যাটেল ১৬ এবং মোহাম্মদ সিরাজ ৫ রান করে ভারতের স্কোর ২০০ পার করেন। রোহিতদের ১০ উইকেটের ৫টি নিয়েছেন দুনিত ভেল্লালাগে। ৪টি নিয়েছেন চারিথ আসালঙ্কা অপরটি তুলে নেন থিকসেনা। এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেছে ভারত। দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল মিলে পাওয়ারপ্লেতে দুর্দান্ত শুরু এনে দিলেও বড় সংগ্রহ গড়তে পারেনি টিম ইন্ডিয়া। দলীয় ৮০ রানের মাথায় শুভমান গিল, ৯০ রানের মাথায় বিরাট কোহলি ও ৯১ রানের মাথায় রোহিত আউট হন। গিল ১৯ ও কোহলি ৩ রান করে আউট হন। তবে ব্যাক টু ব্যাক ফিফটি তুলে নেওয়া রোহিত শর্মা ৪৮ বলে ৭টি চার ও ২ ছক্কায় ৫৩ রান করে আউট হন।

মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে এক পরিবর্তন নিয়ে খেলতে নামে ভারত। পেসার শার্দুল ঠাকুরের পরিবর্তে সুযোগ পেয়েছে অক্ষর প্যাটেল। আজ ভারতীয় ব্যাটারদের মধ্যে ইশান কিষান ৩৩, রাহুল ৩৯, রোহিত ৫৩, কোহলি ৩, শুভমান গিল ১৯ ও হার্দিক পান্ডিয়ার ৩৯ রান ছিল উল্লেখ করার মত।