সকল মেনু

শনিবারই বিরোধী দলের নেতাকে ফোন করবেন প্রধানমন্ত্রী

48610_555 হটনিউজ২৪বিডি.কম, ঢাকা, ২৫ অক্টোবর:  বেঁধে দেয়া সময়ের মধ্যেই বিরোধী দলের সাথে দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনায় যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শনিবার রাতের মধ্যেই এজন্য বিরোধীদলীয় নেতা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ফোন করে কথা বলবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার রাতে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহহটনিউজকে এমনই আভাস দিয়েছেন।

তিনি জানান, বিরোধী দলের সাথে আওয়ামী লীগ সভানেত্রীর সাথে আলোচনা হবে এটা এখন ওপেন সিক্রেট ব্যাপার। দলের শীর্ষ নেতাদের অনেকের সাথেই এটা নিয়ে প্রধানমন্ত্রী ইশারা ইঙ্গিতে আলোচনাও করেছেন। এদিকে শনিবার সন্ধ্যায় আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির বৈঠক ডেকেছেন শেখ হাসিনা। কাজী জাফরুল্লাহ জানান, ওই বৈঠকে বিরোধী দলের নেতার সাথে ফোনে আলোচনার বিষয়ে নিয়ে পরামর্শ করতে পারেন। এর আগে শনিবার দুপুরে শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলেরও এক সভা ডাকা হয়েছে। এ বৈঠকেও বিরোধী দলের সাথে আলোচনা এবং দশম জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে শরিকদের সাথে খোলামেলা আলোচনা করা হবে। আওয়ামী লীগের অপর একটি সূত্র জানায়, এই দুই বৈঠকের পর শেখ হাসিনা বিরোধী দলের নেতা বেগম খালেদা জিয়াকে ফোন করবেন। বিরোধী দলের নেতাকে প্রথমে প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণের প্রস্তাবনা নিয়ে আলোচনা করবেন। এতে বিরোধী দলের নেতা রাজি না হলে সংসদে বা সংসদের বাইরে বেগম জিয়ার সাথে আলোচনা করবেন প্রধানমন্ত্রী।

সংসদের বাইরে আলোচনা হলে দুই দলের সাধারণ সম্পাদকরা স্ব স্ব দলের প্রতিনিধিত্ব করার কথা রয়েছে। সাধারণ সম্পাদকরা আলোচনার পর দুই দলের প্রধানের কাছে আলোচনার ফলাফল তুলে ধরবেন। পরে দুই নেতা আবার ফোনালাপের মাধ্যমে একটা সমাধানে আসবেন বলে জানা গেছে। ওই সূত্রটি জানায়, এই প্রক্রিয়া নভেম্বরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহের মধ্যে সম্পন্ন করে নভেম্বরের শেষ সপ্তাহে বা ডিসেম্বরের প্রথম দিকে নির্বাচনী তফসিল ঘোষণার জন্য নির্বাচন কমিশনকে প্রস্তুত রাখা হয়েছে। বিরোধী দল প্রধানমন্ত্রীর প্রস্তাবে রাজি না হলে নির্বাচনকালীন সরকারের প্রধান কে হবেন এ প্রশ্নের জবাবে আওয়ামী লীগের ওই সূত্রটি জানায়, সর্বোচ্চ ছাড় দিয়ে হলেও বিরোধী দলকে নির্বাচনে আনার জন্য প্রস্তুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষেত্রে নির্বাচনকালীন ওই সরকারের প্রধান রাষ্ট্রপতিকেও করা হতে পারে বলে জানায় সূত্রটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top