সকল মেনু

‘আইন না পড়েই মন্তব্য করছে বিএনপি’

নতুন সাইবার নিরাপত্তা আইনটি না পড়েই বিএনপি মন্তব্য করছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (৮ আগস্ট) সচিবালয়ে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইসের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, বিএনপি মন্তব্য করেছে যে, নতুন সাইবার নিরাপত্তা আইন আরও বেশি বিপজ্জনক হবে। তাদের এই মন্তব্য ঠিক নয়। তারা আইনটা না পড়েই এ কমেন্ট করেছেন। উনারাও দেখুক, আপনারাও দেখুন, তারপরে যদি আলাপ করতে চান তখন করব।

আনিসুল হক বলেন, আমি সবসময় বলে আসছি এটা পরিবর্তন হয়েছে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট সংশোধন হয়নি। আবার কেউ যদি বলে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট রহিত করা হয়েছে, সেটাও সম্পূর্ণভাবে ঠিক হবে না। পরিবর্তন হয়েছে এবং পরিবর্তনগুলো এতই বেশি যে, যদি আমরা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নামটা রাখতাম তাহলে নামটা হতো ডিজিটাল সিকিউরিটি সংশোধিত আইন।

তিনি বলেন, যখন ডিজিটাল আইন পড়তে হতো তখন সঙ্গে ডিজিটাল নিরাপত্তা সংশোধনী আইনটাও সঙ্গে রাখতে হতো। এটা কনফিউজিং হতো। সে জন্য এটাকে সম্পূর্ণ পাল্টিয়ে নতুন এবং সাইবার নামটা রাখা হয়েছে। এটার ব্যাপ্তি বাড়ানোর জন্য সাইবার নিরাপত্তা আইন নাম দেওয়া হয়েছে।

আইনমন্ত্রী আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন বদলে সাইবার নিরাপত্তা আইন করছে সরকার। তবে আগের আইনে হওয়া মামলা নতুন আইনে নিষ্পত্তির চিন্তা-ভাবনা হচ্ছে। নতুন আইনে শাস্তি কমানো হয়েছে, আগের আইনের অপরাধের মামলা নতুন আইনে নিষ্পত্তির চেষ্টা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top