সকল মেনু

এগারো জেলা-উপজেলায় ১৪৪ ধারা জারি

 image_14194.144 dhara2 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ২৫ অক্টোবর :  কেন্দ্রীয় কর্মসূচিকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আজ শুক্রবার দেশের এগারো স্থানে ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। এলাকাগুলো হলো, নাটোরের বড়াইগ্রাম, জয়পুরহাট, কক্সবাজারের পেকুয়া, পাবনার ফরিদপুর, জামালপুরের সরিষাবাড়ী, খুলনার পাইকগাছা, বগুড়ার নন্দীগ্রাম, সিরাজগঞ্জ, সাতক্ষীরা, পঞ্চগড়ের বোদা ও সিলেটের কানাইঘাট।

বিস্তারিত হটনিউজ২৪বিডি.কম প্রতিবেদকদের পাঠানো খবরে,
নাটোর জেলা প্রতিবেদক জানান, বড়াইগ্রাম উপজেলার বনপাড়া পৌর এলাকায় বিএনপি ও নৌকা সমর্থক গোষ্ঠী একই স্থানে পাল্টাপাল্টি সমাবেশ ডাকায় বৃহস্পতিবার সন্ধ্যায় ১৪৪ ধারা জারির ঘোষণা দিয়েছে স্থানীয় প্রশাসন।দুই দলের কর্মসূচির কারণে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় শুক্রবার সকাল থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ই ধারা বলবৎ থাকবে। জয়পুরহাট জেলা প্রতিবেদক জানান, শুক্রবার বিএনপির কেন্দ্রীয় কর্মসূচিকে কেন্দ্র করে জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত জয়পুরহাট পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।
কক্সবাজার জেলা প্রতিবেদক জানান, কক্সবাজারের পেকুয়া উপজেলার বাজার এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। বৃহস্পতিবার রাত ৯টা থেকে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ধারা বলবৎ থাকবে। এ সময়ের মধ্যে সব ধরনের মিছিল-মিটিং, সভা-সমাবেশ বন্ধ রাখার নিদের্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন, পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মীর শওকত হোসেন। পাবনা জেলা প্র্রতিবেদক জানান, ফরিদপুর উপজেলায় একই সময়ে একইস্থানে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল ও আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল জনসভা আহ্বান করায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। উদ্ভূত পরিস্থিতিতে বিশৃঙ্খলা এড়াতে বৃহস্পতিবার রাত ৮টার দিকে ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে ফরিদপুর পৌর সদরে ১৪৪ ধারা জারির বিষয়ে মাইকিং করা হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ১৪৪ ধারা জারি বলবৎ থাকবে। জামালপুর জেলা প্রতিবেদক জানান, জামালপুরের সরিষাবাড়ীতে একই স্থানে আওয়ামী লীগ ও বিএনপি সমাবেশ করার ঘোষণা দেওয়ায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। শুক্রবার সকাল ৬ টা থেকে শনিবার সকাল ৬ টা পর্যন্ত সরিষাবাড়ী পৌর এলাকায় এই ১৪৪ ধারা বলবৎ থাকবে। স্থানীয় সূত্র জানায়, উপজেলার রেল স্টেশন, উপজেলা চত্বর, হাসপাতাল এলাকা ও আরামনগর বাজার এলাকায় সমাবেশ করার দেয় স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপি। এ ঘোষণার এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে স্থানীয় প্রশাসন সংঘাত এড়াতে সরিষাবাড়ী পৌর এলাকায় শ্রক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে। বৃহস্পতিবার রাত ১০ টার দিকে উপজেলা নির্বাহী অফিসার কাজী গুলশান আবিদা এ ঘোষণা দেন। খুলনা বিভাগীয় প্রতিবেদক  জানান, পাইকগাছা উপজেলায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।
স্থানীয় শহীদ মিনার চত্বরে আওয়ামী লীগ ও বিএনপির দুই গ্রুপের সমাবেশ আহ্বান করায় প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারি করা হয়। শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ১৪৪ ধারা জারি করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুমিনুর রশিদ। বগুড়া জেলা প্রতিবেদক জানান, বিএনপি ও আওয়ামী লীগের পাল্টাপাল্টি মিছিল ও সমাবেশকে কেন্দ্র বগুড়ার নন্দীগ্রাম পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করেছে উপেজলা প্রশাসন। বৃহস্পতিবার রাতে উপজেলা প্রশাসনের পক্ষে নন্দীগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (ইউএনও) অভিজিৎ রায় এই আদেশ জারি করেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বৃহস্পতিবার রাত ১০টা থেকে শনিবার (২৬ অক্টোবর) সকাল ৬টা পর্যন্ত এই আদেশ বহাল থাকবে। সিরাজগঞ্জ জেলা প্রতিবেদক জানান,সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন স্বাধীনতা স্কয়ার এলাকায় আওয়ামী লীগ ও বিএনপি শুক্রবার একই সময়ে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। শুক্রবার ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত শহরের বাজার স্টেশন স্বাধীনতা স্কয়ার এলাকায় ১৪৪ ধারা বলবৎ থাকবে। সাতক্ষীরা জেলা প্রতিবেদক জানান, সাতক্ষীরায় ১৮ দল ও মহাজোট একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার রাত ৮টায় সাতক্ষীরা জেলা প্রশাসক ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার ১৪৪ ধারা জারির বিষয়টি নিশ্চিত করে বলেন, শুক্রবার শহরের সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে দুটি রাজনৈতিক জোট একই সময়ে সমাবেশ আহ্বান করে। এর ফলে শহরজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে। যেকোনা ধরনের সহিংসতা এড়াতে বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার বিকেল পর্যন্ত সেখানে ১৪৪ ধারা বলবৎ থাকবে।
পঞ্চগড় জেলা প্রতিবেদক  জানান,পঞ্চগড়ের বোদা উপজেলা সদরে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। ২৫ অক্টোবর বোদা উপজেলা বিএনপির বিবদমান দু’টি গ্রুপ বোদা ধানহাটি মাঠে একই সময়ে সভা আহ্বান করায় এ আদেশ জারি করা হয়েছে। ওই দিন সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৪৪ ধারা বহাল থাকবে। বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতার হোসেন জানান, তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে পঞ্চগড়-২ আসনের সাবেক সংসদ সদস্য ও পঞ্চগড় জেলা বিএনপির সভাপতি মো. মোজাহার হোসেন গ্রুপ বোদা ধানহাটি মাঠে সভা আহ্বান করে। একই সময়ে কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি ফরহাদ হোসেন আজাদ গ্রুপও সেখানে সভা আহ্বান করে আগাম সভা মঞ্চ তৈরি করে। এতে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। অপরদিকে সিলেট বিভাগীয় প্রতিবেদক  জানান, সিলেটের কানাইঘাটের একই জায়গায় শুক্রবার একই সময়ে আওয়ামী লীগ ও ১৮ দলীয় জোট সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। শুক্রবার ভোর ৬টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পৌর শহর এলাকায় ১৪৪ ধারা বলবৎ থাকবে।বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে এ সিদ্ধান্তের কথা জানায় উপজেলা প্রশাসন। পরে পৌর শহরে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়। কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম সোহরাব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top