সকল মেনু

আব্দুল মালেক উকিল এর ২৬তম মৃত্যু বার্ষিকী

কামাল হেসেন মাসুদ, নোয়াখালী প্রতিনিধি.

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বাংলাদেশ সংসদের সাবেক স্পীকার, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী আব্দুল মালেক উকিল এর ২৬তম মৃত্যু বার্ষিকী বৃহস্পতিবার ১৭অক্টোবর। আব্দুল মালেক উকিলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নোয়াখালী শহর অবস্থিত তাঁর কবরে ফুলদিয়ে শ্রদ্ধা ও মোনাজাতের মাধ্যমে দোয়াকামনা করেন সর্বোস্থতরের জনগণ। দিনব্যাপি জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠন আলোচনা এবং মরহুম আব্দুল মালেক উকিলের শান্তি কামনায় দোয়ার আয়োজন করে।

Noakhali News(1)  17.10.2013.doc

শিক্ষাজীবনে আব্দুল মালেক উকিল নোয়াখালীর আহম্মদিয়া হাই মাদ্রাসা থেকে মেট্রিকুলেশন পাশ, ১৯৪৭ সালে তদানীন্তন যশোর জেলার মাগুরা কলেজ থেকে আইএ পাশ, ১৯৪৯ সালে বি.এ ডিগ্রী এবং ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল.এল.বি ডিগ্রী লাভ করেন।

১৯৫২ সালে নোয়াখালী বারে আইনজীবী হিসেবে যোগদান করেন, ১৯৬২ সালে হাইকোর্ট বারের সদস্য হিসেবে যোগদান করেন, ১৯৬৬ সালে পাকিস্তান বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন।

 

নির্বাচিত আব্দুল মালেক উকিল পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ নোয়াখালী সদর আসনের উপ নির্বাচনে ১৯৫৬সালে এম.পি.এ নির্বাচিত হন। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে এম.পি.এ নির্বাচিত হন এবং সেবার আওয়ামী লীগসংসদীয় দলের নেতা নির্বাচিত হন। ১৯৬৫ সালে তৎকালীন প্রাদেশিক পরিষদের এম.পি.এ হন এবং পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে সংযুক্ত বিরোধী দলের নেতা নির্বাচিত হন। ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তান জাতীয় পরিষদের এম.এন.এ এবং ১৯৭৩ সালে বাংলাদেশ জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

আব্দুল মালেক উকিল ১৯৭২ সালের এপ্রিলে বঙ্গবন্ধু সরকারের স্বাস্থ্যমন্ত্রী, ১৯৭৩ সালে মার্চে স্বরাষ্ট্রমন্ত্রী এবং ১৯৭৪ সালে ২৮ জানুয়ারী বাংলাদেশ জাতীয় সঙসদের স্পীকার নির্বাচিত হন। ১৯৮৬ সালে এমপি নির্বাচিত হন এবং শেখ হাসিনা আওয়ামী লীগ বিরোধী দলীয় নেতা আর আব্দুল মালেক উকিল উপ নেতা নির্বাচিত হন।

Noakhali News(1)1  17.10.2013.doc

কারাজীবনে আব্দুল মালেক উকিল ১৯৪৮ সালে ১১ মার্চ শেখ মুজিবুর রহমানসহ অন্যান্য ছাত্র নেতার সঙ্গে তিনিও গ্রেফতার হয়ে ঢাকা সেন্ট্রাল জেলে কারারুদ্ধ জীবনযাপন করেন। ১৯৫২ সালে ২১ফেব্রুয়ারী বাংলা ভাষার দাবিতে ছাত্রদের মিছিল গুলিতে প্রাণ হারিয়ে শহিদ হন আর পরের দিন আন্দোলনরত সহযোদ্ধাদের সাথে তাকে গ্রেফতার করা হয় এবং সর্বশেষ গ্রেফতার হন ১৯৮৬ সালে ২৯ নভেম্বরে মরহুম জিয়াউর রহমানের আমলে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top