সকল মেনু

ভোট শুরু না হতেই পুলিশের সঙ্গে বিএনপিপন্থি আইনজীবীদের ধ্বস্তাধ্বস্তি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিন ব্যাপী নির্বাচনের প্রথম দিনের ভোটগ্রহণ বুধবার শুরু হয়নি। সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হওয়ার কথা থাকলেও পুলিশের বাধার কারণে বিএনপিপন্থী আইনজীবীরা ভোট দিতে পারেননি।

সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে ভোটকেন্দ্রের বুথের সামনে অবস্থান নিয়ে মিছিল করেন। পুলিশ মিছিলকারীদের ছত্রভঙ্গ করতে চাইলে উভয়পক্ষের মধ্যে বাগবিতণ্ডা ও ধস্তাধস্তি হয়।

এসময় পুলিশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গেটের প্রধান ফটকের কলাপ্সিবল গেট আটকে দেয়। অন্যদিকে বাইরে থেকে বিএনপিপন্থী আইনজীবীরা গেট খোলার দাবিতে গেটে ধাক্কাধাক্কি করতে থাকে।

একপর্যায়ে পুলিশের সঙ্গে তাদের হট্টগোল হয়। তারা বার ভবনের নিচ তলা ও বারান্দায় স্লোগান দিচ্ছেন। এ অবস্থায় সেখানে টানটান উত্তেজনা চলছে।

আলাউদ্দিন খালিদ নামে সুপ্রিম কোর্টের এক আইনজীবী ভোট দিতে পারেননি বলে জানিয়েছেন। তিনি বলেন, টাঙ্গাইল থেকে এসেছি ভোট দিতে। কিন্তু ভোট দিতে পারিনি। আগে তো কখনও এমন হয়নি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রথম দিনের ভোট সকাল ১০টায় শুরু হয়ে দুপুরে এক ঘণ্টার বিরতি দিয়ে বিকেল পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। আগামীকাল বৃহস্পতিবারও ভোটগ্রহণ চলার কথা। সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের বিপরীতে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার রয়েছেন প্রায় ৯ হাজার।

ভোট শুরুর আগের দিন মঙ্গলবার ভোটকে কেন্দ্র করে দিনভর হট্টগোল হয়েছে। নির্বাচন কমিশনার পদত্যাগ করার পর দু’পক্ষের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির এই নির্বাচন পরিচালনার জন্য গত ২ মার্চ যে সাব-কমিটি গঠন করা হয়েছিল তার আহ্বায়ক ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী সাবেক বিচারপতি মো. মনসুরুল হক চৌধুরী। ব্যাক্তিগত কারণ দেখিয়ে সোমবার রাতে তিনি পদত্যাগ করেন। দেখা দেয় নতুন জটিলতা। আজ যথারীতি ভোটগ্রহণ শুরু করতে বিএনপি-আওয়ামী লীগ দুই পক্ষই মঙ্গলবার নতুন দুজনকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করে।

আওয়ামী লীগপন্থীদের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুজ্জামানকে এবং বিএনপিপন্থী আইনজীবীদের পক্ষ থেকে সমিতির সাবেক সহ-সভাপতি এ এসএম মোক্তার কবিরকে নির্বাচন কমিশনার ঘোষণা করা হয়। মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত বার ভবনে দুই পক্ষের মধ্যে চরম হট্টগোল ও উত্তেজনা চলছিল। মঙ্গলবার সারাদিন দুই পক্ষের মধ্যে আক্রমণ ও টান টান উত্তেজনা থাকায় রাত নয়টার দিকে বার ভবনে পুলিশ মোতায়েন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top