সকল মেনু

মুস্তাফিজের সেঞ্চুরি

১৪তম ওভারের প্রথম বলে মুস্তাফিজকে পুল করতে গেলেন ডেভিড মালান। খানিকটা শর্টার লেন্থের এই বলে বাড়তি বাউন্স ছিল, সেখানেই পরাস্ত হলেন এই ওপেনার। ব্যাটে-বলে ভালো সংযোগ না হলেও ব্যাটের কানা ছুয়ে বল জমা পড়ে লিটন দাসের গ্লাভসে। আর তাতেই টি-টোয়েন্টিতে উইকেটের সেঞ্চুরি পূরণ করেন মুস্তাফিজ।

এই পেসার ছাড়া বাংলাদেশের হয়ে এমন কীর্তি আছে শুধু সাকিব আল হাসানের। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ও সব মিলিয়ে ষষ্ঠ বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেটের সেঞ্চুরি করলেন দ্য ফিজ।

অবশ্য সেঞ্চুরিটা আরও আগেই পাওয়ার সম্ভাবনা ছিল তার। গত জুলাইয়ে নব্বইয়ের ঘরে পা রাখেন ২৭ বছর বয়সী এই পেসার। সেখান থেকে তিন অঙ্ক ছুঁতে তার সময় লেগেছে প্রায় ৮ মাস। আর ম্যাচের হিসেবে ১২টি টি-টোয়েন্টি।.

২০১৫ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পা রাখেন মুস্তাফিজ। এরপর থেকে বাংলাদেশের জার্সিতে ৮ বছরে ‘কাটার মাস্টার’ খ্যাত এই পেসার খেলেছেন ৮১ টি-টোয়েন্টি।

কম ম্যাচে সেঞ্চুরি করার ক্ষেত্রে মুস্তাফিজের অবস্থান চতুর্থ। মাত্র ৫৩ ম্যাচে তিন অঙ ছুয়ে এই তালিকায় সবার উপরে আছেন রশিদ খান। এছাড়া লাসিথ মালিঙ্গা ৭৬ ম্যাচে ও ইশ সোধি ৭৮টি ম্যাচ খেলে শতকের দেখা পেয়েছেন।

এই সংস্করণে একশ উইকেট পেতে মুস্তাফিজের চেয়ে বেশি ম্যাচ খেলতে হয়েছে সাকিব ও টিম সাউদিকে। দুজনই খেলেন ৮৪টি করে ম্যাচ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটের মালিক টিম সাউদি। তার শিকার সংখ্যা ১৩৪টি। ১৩১ উইকেট নিয়ে তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন সাকিব। ১২৬ উইকেট নিয়ে তিনে আছেন রশিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top