সকল মেনু

‘যাকাত ফেয়ার’ শুরু

যাকাতের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করার ধারণাকে জনপ্রিয় করতে ঢাকায় শুরু হয়েছে ‘যাকাত ফেয়ার’।

শনিবার (১১ মার্চ) রাজধানীর গুলশান তেজগাঁও লিংক রোডের আলোকি কমিউনিটি সেন্টারে ১১তম এই ফেয়ারের উদ্বোধন করা হয়েছে। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে ‘মেকিং অ্যা ডিফারেন্স উইথ যাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার ও আগামীকাল রবিবার দু‌ইদিনব্যাপী এই যাকাত ফেয়ার অনুষ্ঠিত হচ্ছে।

যাকাত ফেয়ারে বিভিন্ন যাকাত প্রতিষ্ঠানের স্টলসহ ফেয়ারে যাকাত কনসাল্টেশন ডেস্ক ও বিভিন্ন ধরনের ইসলামিক বইয়ের স্টল রয়েছে। যাকাত ফেয়ার সবার জন্য উন্মুক্ত থাকছে সকাল নয়টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত। সবাইকে ব্যক্তিগত যাকাতের সঠিক হিসাব নিরূপণসহ ব্যবসায় যাকাত নির্ণয় (ক্যালকুলেশন) পদ্ধতিসহ বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শন করার আহ্বান জানিয়েছেন আয়োজকরা।

যাকাত ফেয়ার অর্গানাইজিং কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের যাকাত ফেয়ার চলাকালীন মোট ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে ‘সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি ও যাকাতের ভূমিকা’ শীর্ষক উদ্বোধনী সেমিনার। বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে নারীদের জন্য ‘সমাজে সালাত ও যাকাত প্রতিষ্ঠায় নারীর ভূমিকা’ শীর্ষক সেমিনার ও প্রশ্নত্তোর বিশেষ অনুষ্ঠান। একই সময় আলাদা হলে অনুষ্ঠিত হবে ‘ভবিষ্যতের যাকাত শুভেচ্ছাদূত’ শীর্ষক প্রাক্তন জিনিয়াস স্কলারদের মিলনমেলা। এছাড়া, স্কুল, মাদ্রাসা ও জিনিয়াস বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণের আয়োজন করা হয়েছে।

ফেয়ারের দ্বিতীয় দিন সকালে খতিব ও ইমামদের জন্য ‘যাকাতের প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনায় ইমাম ও খতিবদের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে এবং বিকেলে ‘কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা, যাকাত ও সিএসআর তহবিলের সমন্বয়সাধন’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সরকারের সাবেক সচিব আরাস্তু খানের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ। এছাড়াও এতে দেশের বিশিষ্ট চিন্তাবিদ ও উন্নয়ন বিশেষজ্ঞ অংশ নেবেন।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে ১১ ও ১২ মার্চ অনুষ্ঠিত ফেয়ারে স্পন্সর হিসেবে রয়েছে এক্সিম ব্যাংক, রহিম আফরোজ, কোহিনুর ক্যামিকেল, রহিম স্টিলসহ দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top