সকল মেনু

ভারতে নতুন কারখানা হচ্ছে আইফোনের

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে ৩০০ একর জমির ওপর নতুন কারখানা নির্মাণ করছে আইফোন প্রস্তুতকারী কোম্পানি ফক্সকন। এরই মধ্যে সেই কারখানার জন্য জমিও বাছাই করা হয়ে গেছে।

শুক্রবার (৪ মার্চ) কর্ণাটক রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই ও ভারতের কেন্দ্রীয় সরকারের দক্ষতা উন্নয়ন, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী রাজীব চন্দ্রশেখর এ তথ্য জানিয়েছেন। খবর এনডিটিভির।

কারখানাটি প্রস্তুত হলে কর্ণাটকে অন্তত এক লাখ নতুন চাকরি সৃষ্টি হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

বেঙ্গালুরু বিমানবন্দরের কাছাকাছি কয়েক শ’ একরের একটি বিশাল পতিত জমি পড়ে আছে। বাসবরাজ বোম্মাই জানিয়েছেন, কারখানা নির্মাণের জন্য এই জমিটিকেই নির্বাচন করেছে ফক্সকোন লিমিটেড। শুক্রবার ফক্সকোনের চেয়ারম্যান ইয়ং লিউয়ের নেতৃত্বে কোম্পানির ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল বেঙ্গালুরু এসে জমিটি দেখেও গেছেন। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করতে বেঙ্গালুরু থেকে সরাসরি দিল্লির ফ্লাইট ধরেন ফক্সকোন প্রতিনিধিরা।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী আরো জানিয়েছেন, প্রস্তাবিত এই কারখানাটি নির্মাণের জন্য প্রাথমিক বাজেট হিসেবে ৭০ কোটি ডলার ব্যয় ধরেছে ফক্সকোন লিমিটেড।

তথ্যপ্রযুক্তি কোম্পানি অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোনের এশীয় এজেন্ট এই ফক্সকোন। আইফোনের বেশিরভাগ ফোন প্রস্তুত করে এই তাইওয়ানভিত্তিক এই কোম্পানি।

অবশ্য ভারতে এটি ফক্সকোনের দ্বিতীয় বিনিয়োগ। কর্ণাটকের পার্শ্ববর্তী রাজ্য তামিলনাড়ুতে কয়েক বছর আগে একটি কারখানা নির্মাণ করেছিল ফক্সকোন লিমিটেড। সেই কারখানায় পুরোদমে উৎপাদনও চলছে।

বৈশ্বিকভাবে অ্যাপলের দ্বিতীয় বৃহত্তম এজেন্ট ফক্সকোন লিমিটেড নিজেকে বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারার কোম্পানি হিসেবে দাবি করে। ২০২১ সালে কেবল আইফোন প্রস্তুতের মাধ্যমেই ২০ হাজার ৬০০ কোটি ডলার ডলার আয় করেছে ফক্সকোন।

চীন, জাপান, ভিয়েতনাম, চেক রিপাবলিক, যুক্তরাষ্ট্রসহ ২৪টি দেশে মোট ১৭৩টি কারখানা আছে ফক্সকোন লিমিটেডের। এসব কারখানার মধ্যে চীনের ঝেংঝৌ শহরের কারখানাটি সবচেয়ে বড়। প্রায় দুই লাখ মানুষ কাজ করেন সেই কারখানায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top