সকল মেনু

ভূমিকম্পের ১০১ ঘণ্টা পর তুরস্কে দুই বোনকে জীবিত উদ্ধার

হটনিউজ ডেস্ক :

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পের ১০১ ঘণ্টা পর কাহরামানমারাশ শহরে দুই কিশোরী বোনকে জীবিত উদ্ধার করা হয়েছে। দেশটির ফায়ার সার্ভিস এই তথ্য জানিয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে আনতালিয়া মেট্রোপলিটন ফায়ার ডিপার্টমেন্ট জানিয়েছে, ভূমিকম্পের ৯৯তম ঘণ্টায় ১৫ বছর বয়সী আইফারকে ধ্বংসস্তূপ থেকে বের করা হয়। এর দুই ঘণ্টা পর তার বোন ফাতমাকে (১৩) উদ্ধার করা হয়।

সিসমিক সেন্সর ব্যবহার করে উদ্ধারকারীরা ধ্বংসাবশেষের নিচে জীবনের চিহ্ন শনাক্ত করেন। এরপর ১০ ঘণ্টা উদ্ধার অভিযান চালিয়ে তাদেরকে উদ্ধার করেন।
খবরে বলা হয়েছে, অগ্নিনির্বাপককর্মীরা আইফারকে সজ্ঞান রাখতে তার সাথে কথা বলেন। ওই কথোপকথনে আইফার জানায়, সে আইসক্রিম খাওয়া মিস করছে। নিরাপদে বাইরে বের করার পর উদ্ধারকারীরা তাকে আইসক্রিম খাওয়ানো প্রতিশ্রুতি দেয়। এছাড়া সে যে গান শোনার অনুরোধ জানায় উদ্ধারকারীরা সেই গান বাজায়।

এদিকে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। শুধু তুরস্কে ভূমিকম্পকবলিত ১০টি প্রদেশে আহত হয়েছেন ৭০ হাজারের বেশি মানুষ। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। তাদের উদ্ধারে চলছে তৎপরতা।

তুরস্কে উদ্ধারকাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র ঠান্ডা, বৃষ্টি, যোগাযোগে বিপর্যয়সহ নানা সমস্যা। আশ্রয়, খাবার, পানি, জ্বালানি ও বিদ্যুতের অভাবে চরম দুর্দশায় রয়েছেন উপদ্রুত এলাকাগুলোর বেঁচে থাকা মানুষেরা। ফলে তাদের মধ্য থেকেও অনেকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top