সকল মেনু

আলীমের রায় ঘোষণা আজ

  নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ৯ অক্টোবর:  যুদ্ধাপরাধের মামলায় বিএনপির সাবেক মন্ত্রী আব্দুল আলীমের রায় ঘোষণা আজর রায় ঘোষণা করা হবে আজ। ট্রাইব্যুনাল-২ এর তিন বিচারক বিচারপতি ওবায়দুল হাসান, মো. মুজিবুর রহমান মিয়া ও শাহিনুর ইসলাম বুধবার সকাল সাড়ে ১০টায় এ মামলার রায় ঘোষণা করবেন। তার বিরুদ্ধে একাত্তরে হত্যা, লুটপাট, অগ্নিসংযোগ, দেশত্যাগে বাধ্য করা এবং এসব অপরাধে উস্কানি ও সহযোগিতার ১৭টি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। বিচারপতি ওবায়দুল হাসান নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-২ গত ২২ সেপ্টেম্বর আসামি ও প্রসিকিউশনের যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে। ওইদিন জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠানো হয়।xAlim20131009004331.jpg.pagespeed.ic.3ho5RMzTrSএকাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় এটি হবে অষ্টম রায়। আলীম হচ্ছেন বিএনপির দ্বিতীয় নেতা, যার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলার রায় হতে যাচ্ছে।

এর আগে সর্বশেষ ১ অক্টোবর বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাংসদ সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দেয়া ট্রাইব্যুনাল-১।
গত বছরের ১১ জুন ৭ ধরনের মানবতাবিরোধী অপরাধের মোট ১৭টি অভিযোগে আলীমের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল।
এর মধ্যে তিনটি গণহত্যা, একটি আটক, একটি দেশত্যাগে বাধ্য করা এবং ১২টি হত্যার অভিযোগ রয়েছে।
হত্যা ও গণহত্যার ঘটনায় মোট ৪০৬ জনকে হত্যার অভিযোগ আনা হয়েছে, যাদের বেশিরভাগই ছিলেন হিন্দু সম্প্রদায়ের।
গত ২২ সেপ্টেম্বর আলীমের মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষে প্রসিকিউটর রানা দাসগুপ্ত সাংবাদিকদের বলেন, “আমরা আব্দুল আলীমের বিরুদ্ধে দুটি অভিযোগে কোনো সাক্ষী উপস্থাপন করিনি। তবে সাক্ষ্যপ্রমাণ ও যুক্তি উপস্থাপনের মাধ্যমে বাকি সবগুলো অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পেরেছি বলে মনে করি। ফলে আন্তর্জাতিক অপরাধ আইন ১৯৭৩ অনুযায়ী, আমরা তার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চেয়েছি।”
তবে আব্দুল আলীমের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, “আব্দুল আলীমের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের অভিযোগ ভিত্তিহীন বাগাড়ম্বর। প্রসিকিউশন গৎবাধা কিছু সাক্ষ্যপ্রমাণ দিয়ে তাকে মানবতাবিরোধী অপরাধী সাজাতে চায়।”
তিনি বলেন, “রাষ্ট্রপক্ষের কোনো সাক্ষ্যপ্রমাণে আলীম সাহেবের একদিনের শাস্তিও গ্রহণযোগ্য নয়। তবে আমরা আদালতের আদেশের প্রতি শ্রদ্ধাশীল।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top