সকল মেনু

স্থপতি মোবাশ্বেরের মরদেহ দান করা হবে বিএসএমএমইউতে

হটনিউজ ডেস্ক:

বাংলাদেশের স্থপতি ইনস্টিটিউটের সভাপতি ও পরিবেশকর্মী স্থপতি বীর মুক্তিযোদ্ধা মোবাশ্বের হোসেনের শেষ ইচ্ছা অনুযায়ী তার মরদেহ দান করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)।

মঙ্গলবার (৩ জানুয়ারি) সকালে তার মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় গ্রামের বাড়িতে নেওয়া হয়। সেখানে জানাজা শেষে ঢাকায় এনে মরদেহ হস্তান্তর করা হবে বিএসএমএমইউ কর্তৃপক্ষের কাছে। মোবাশ্বের হোসেনের ঘনিষ্ঠ বন্ধু স্থপতি ইকবাল হাবিব সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রোববার রাত দেড়টায় মারা যাওয়ার পর তার মরদেহ বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের হিমঘরে রাখা ছিল।

এর আগে রোববার (১ জানুয়ারি) রাতে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে মারা যান মোবাশ্বের হোসেন। তিনি দীর্ঘদিন হার্টের রোগে ভুগছিলেন। স্থপতির শেষ ইচ্ছা অনুযায়ী, তার মরদেহ বিএসএমএমইউতে দান করা হবে।

এদিকে সোমবার দুপুর ১২টা থেকে তার মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট প্রাঙ্গণে রাখা হয়েছিল। জোহরের পর সেখানে তার জানাজা অনুষ্ঠিত হয়। বিকেলে ব্রাদার্স ইউনিয়ন ক্লাবে আরেক দফা জানাজা হয়েছে।

১৯৪৩ সালে জন্ম নেওয়া মোবাশ্বের হোসেনের গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা এই স্থপতি দেশের বেশ কয়েকটি আলোচিত স্থাপনার কাজ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য চট্টগ্রাম রেলস্টেশন, প্রশিকা ভবন, গ্রামীণ ব্যাংক ভবন।

মোবাশ্বের হোসেন ছিলেন এসোকনসাল্ট লিমিটেডের প্রধান স্থপতি। কমনওয়েলথ অ্যাসোসিয়েশন অব আর্কিটেক্টস এবং আর্কিটেক্টস রিজিওনাল কাউন্সিল, এশিয়ার (আর্কেশিয়া) প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক পরিচালক মোবাশ্বের হোসেন ব্রাদার্স ইউনিয়নের সাবেক সভাপতি এবং সম্মিলিত ক্রীড়া পরিবারের প্রতিষ্ঠাতা আহ্বায়ক।

স্থপতি মোবাশ্বের হোসেনের মৃত্যুতে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), বাংলাদেশ মহিলা পরিষদ, ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র, নগর উন্নয়ন সাংবাদিক ফোরামসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন শোক প্রকাশ করেছে।

স্থপতি মোবাশ্বের হোসেন তার জীবনে কয়েকটি দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে আমেরিকান স্থপতি ইনস্টিটিউট (এআইএ) প্রেসিডেন্ট পদক ২০০৯ উল্লেখযোগ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top