সকল মেনু

সাবেক পোপ বেনেডিক্ট ষোড়শ মারা গেছেন

হটনিউজ ডেস্ক:

সাবেক পোপ বেনেডিক্ট ষোড়শ মারা গেছেন। ভ্যাটিকান শহরের নিজ বাসভবনে ৯৫ বছর বয়সে তিনি মারা যান। দীর্ঘ এক দশক আগে অসুস্থতার জন্য পোপের পদ ছাড়েন খ্রিস্টান ধর্মাবলম্বীদের সাবেক এই ধর্মগুরু। খবর বিবিসির।

প্রায় আট বছর ভ্যাটিকান গির্জার পোপের দায়িত্ব পালন করেন বেনেডিক্ট ষোড়শ। কিন্তু ২০১৩ সালে তিনি স্বেচ্ছাই পদত্যাগ করেন। তিনিই ছিলেন স্বেচ্ছায় পোপের পদ থেক সরে যাওয়া দ্বিতীয় ব্যক্তি। তার আগে ১৪১৫ সালে গ্রেগরি দ্বাদশ পোপের পদ থেকে পদত্যাগ করেছিলেন।

এক বিবৃতিতে ভ্যাটিকান কর্তৃপক্ষ জানিয়েছে, দুঃখের সঙ্গে জানাচ্ছি, বেনেডিক্ট ষোড়শ আজ সকাল ৯টা ৩৪ মিনিটে মেটার ইক্লেসিয়া মঠে মারা গেছেন। সর্বস্তরের শ্রদ্ধা জানাতে তার মরদেহ ২ জানুয়ারি সেন্ট পিটার্স ব্যাসিলিকায় রাখা হবে।

পোপ বেনেডিক্টের শেষকৃত্যের পরিকল্পনা কয়েক ঘণ্টার মধ্যে ঘোষণা করা হবে বলেও জানিয়েছে ভ্যাটিকান কর্তৃপক্ষ।

নিজের শেষ সময়গুলো ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে কাটিয়েছেন বেনেডিক্ট ষোড়শ। তার অসুস্থতার খবর জানিয়েছিলেন বর্তমান পোপ ফ্রান্সিস। তিনি বেনেডিক্টের জন্য দোয়ারও দরখাস্ত করেছিলেন। প্রায়শ ফ্রান্সিসকে বেনিডিক্ট দেখতে আসতেন বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top