সকল মেনু

ভূমিদস্যুর নির্যাতনের স্বীকার মুক্তিযোদ্ধা রনজিৎ রায়ের পরিবার

comilla_district_map_bangladesh-139_3168 আহসান রনি,২৯সেপ্টেম্বর:  একাত্তরের মহান মুক্তিযুদ্ধে যে মানুষটি দেশকে স্বাধীন করতে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল আজ তাকেই তার পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদের ষড়যন্ত্র করছে কতিপয় দুষ্কৃতিকারী ভূমিদস্যু। কুমিল্লার দাঊদকান্দি উপজেলার বারপাড়া ইউনিয়নের বারইকান্দি গ্রামে বংশানুক্রমিক বসবাস করে আসছেন মুক্তিযোদ্ধা রনজিৎ রায়। স্বাধীনতা যুদ্ধে তিনি ০২নং সেক্টর থেকে সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশ নেন। উল্লেখ্যযোগ্য কোন সরকারী সুযোগ-সুবিধা না পেলেও কারো কাছে তিনি কোনদিন মাথানত করেন নি। নিজ গ্রামে ছোট্ট একটি দোকান দিয়ে সংসার চালিয়ে আসছিলেন। কিন্তু সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ভুক্ত হওয়ায় তাঁর পরিবারের সামান্যকিছু জমি জমার প্রতি লোভ পড়ে গ্রামের এক প্রভাবশালী ব্যক্তির। এজন্য বিাভন্নজন তাকে নানাভাবে উপদ্রব করে আসছে। ইতোমধ্যেই ওই গ্রামের ভূমিদস্যু মজিবুর রহমান তাঁর পৈত্রিক জমি দখল করে স্থাপনা নির্মাণের অপচেষ্টা শুরু করেছে। এক্ষেত্রে আদালতের নিষেধাজ্ঞাও তিনি উপেক্ষা করছেন বলে জানা গেছে। এমনকি তার পরিবারকে গ্রাম উচ্ছেদ করার পায়তারা করা হচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে   দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন মুক্তিযোদ্ধা রনজিৎ রায়ের ছেলে ঢাবি শিক্ষার্থী সৌরভ রায়।

অভিযোগ করে সৌরভ বলেন, ‘কিছুদিন পূর্বে গ্রামের প্রভাবশালী ব্যক্তি ভূমিদস্যু মজিবুর রহমান ভূঁইয়া ও তার লোকজন আমাদের সম্মান হানি ও সম্পত্তি দখলের অসৎ উদ্দেশ্যে আমার বাবা, মুক্তিযোদ্ধা রনজিৎ রায় ও তার কাকাতো ভাই নিত্যানন্দ রায়ের বসতবাড়ি দখল, বাড়ির পার্শ্ববর্তী রনজিৎ রায়ের মায়ের সমাধি ও ডোবা জোরপূর্বক ভরাট করে স্থপনা নির্মাণের হীন কাজ শুরু করেছেন।’

তিনি আরো বলেন, ‘রনজিৎ রায় ও তার পরিবারের সদস্যরা তাকে বাধা দিলে তিনি ও তার লোকজন নানাভাবে ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে আসছেন। এমনকি রনজিৎ রায়ের পরিবারের সাথে মানুষকে কথা না বলতে ও তার দোকান থেকে মানুষকে কেনাকাটা না করতে তারা নিষেধ করে দিয়েছেন। পাশপাশি তারা রনজিৎ রায় ও তার পরিবারকে সমাজ থেকে একঘরে করে গ্রাম হতে উচ্ছেদের জন্য বিভিন্ন ষড়যন্ত্র শুরু করেছেন। আর তিনি খুবই প্রভাবশালী হওয়ায় গ্রামের অনেকেই তার এ কাজে তাকে সহে যাগিতা করছেন।’

এদিকে স্থানীয়ভাবে কোন প্রতিকার না পেয়ে রনজিৎ রায়ের পরিবারের পক্ষে তার কাকাতো ভই নিত্য রঞ্জন রায় বাদী হয়ে মজিবুর রহমান ভূঁইয়াসহ ৯জনের বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধির ১৪৫ ধারা মোতাবেক গত ১৯.০৯.১৩ ইং কুমিল্লা জজকোর্টে মামলা (মামলা নং১৩৮৮/১৩) করেন।

মামলা নিষ্পত্তি নাহওয়া পর্যন্ত অমীমাংসিত জমিতে কোন পক্ষই কিছু করতে পারবে না বলে আদালত নির্দেশ দিলেও মজিবুর রহামান তা না মেনে নিয়মিত বালু ফেলে জমি ভরাট করছেন বলেও সৌরভ রায় অভিযোগ করেন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ‘মজিবুর রহমান নিজের প্রভাব খাটিয়ে দীর্ঘদিন ধরেই গ্রামের অনেক মানুষের জমি অবৈধভাবে দখল করে রেখেছেন। মুক্তিযোদ্ধা রনজিৎ রায়ের জমি দখলের ক্ষেত্রেও তিনি একইভাবে প্রভাব খাটিয়ে চলছেন। এতে করে অসহায় পরিবারটি এখন নিজেদের ভিটা বাড়ি হারানোর আশঙ্কায় পড়েছে।’ এদিকে মজিবুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top