আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

চলতি মাসেই রাশিয়া ৪০ হাজার সেনা হারাবে : জেলেনস্কি

হটনিউজ ডেস্ক:

চলতি মাসেই (জুন) রাশিয়ার সেনা নিহতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রোববার (১২ জুন) জাতির উদ্দেশে ভাষণে জেলেনস্কি বলেন, রাশিয়া দুর্বল প্রশিক্ষিত সেনাদের নামানোর চেষ্টা করছে। রাশিয়ান জেনারেলরা তাদের জনগণকে কেবলমাত্র কামানের খোরাক হিসাবে দেখেন।

এ সময় পশ্চিমা দেশগুলোর কাছে আরও আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সহায়তার আহ্বান তিনি। জেলেনস্কি বলেন, জাতীয় প্রতিরক্ষা ব্যবস্থা অনেক হতাহত এবং ট্র্যাজেডি এড়াতে পারে।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করে ইউক্রেন। মূলত এ নিয়ে দ্বন্দ্ব শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রেখেছিল মস্কো। কিন্তু এই কৌশল কোনো আসেনি। অবশেষে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া এবং তার দু’দিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সূত্র : আলজাজিরা