আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

মার্কিন সুপ্রিম কোর্টে বিচারপতি হতে যাচ্ছেন প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী

হটনিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কৃষ্ণাঙ্গ নারীকে দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনয়ন দেবেন তিনি। আগামী ফেব্রুয়ারির শেষ দিকে এই মনোনয়ন দেওয়া হবে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী বিচারপতির মনোনয়ন পেতে যাচ্ছেন। একে ‘দীর্ঘদিনের ঋণ’ বলে আখ্যা দিয়েছেন বাইডেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে সুপ্রিম কোর্টের বিচারপতি হয়েছিলেন স্টিফেন ব্রেয়ার। তিনি অবসরে যাচ্ছেন অল্প কিছুদিনের মধ্যে। এই বিচারপতির জায়গা নেবেন নতুন ওই কৃষ্ণাঙ্গ নারী।

ব্রেয়ার যে অবসরে যাচ্ছে, তা ইতিমধ্যে তিনি প্রেসিডেন্ট বাইডেনকে জানিয়েছেন। সাধারণত বিচারপতিদের মেয়াদ জুনে শেষ হয়। বাইডেনকে দেওয়া এক চিঠিতে তিনি লিখেছেন, চলতি মেয়াদ শেষে তিনি আর থাকছেন না।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কৃষ্ণাঙ্গদের ব্যাপক সমর্থন পেয়েছেন বাইডেন। এই নির্বাচনী প্রচারে তিনি বলেছিলেন, নির্বাচিত হলে কৃষ্ণাঙ্গ নারীকে সুপ্রিম কোর্টের বিচারপতি করবেন তিনি। এই প্রতিশ্রুতি অংশ হিসেবে তিনি কৃষ্ণাঙ্গ নারীকে বিচারপতি হিসেবে মনোনয়ন দিচ্ছেন।

এই মনোনয়ন প্রসঙ্গে বাইডেন বলেন, ‘সম্ভাব্য প্রার্থী কারা হতে পারেন, তাঁদের বিষয়ে আমি পড়াশোনা করছি। আমি কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি। শুধু একটি সিদ্ধান্ত নিয়েছি। সেটা হলো, যাকে আমি মনোনয়ন দেব, তিনি হবেন অসাধারণ, অভিজ্ঞ।’
বাইডেন মনোনয়ন দিলেই যে ওই ব্যক্তি সুপ্রিম কোর্টের বিচারপতি হয়ে যাবেন বিষয়টি এমন নয়। তাঁর এই মনোনয়নের পর সিদ্ধান্ত নেবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। সিনেটের অনুমোদন পেলেই তবে বিচারপতি হতে পারবেন বাইডেনের মনোনীত প্রার্থী।

নারী বিচারপতি হিসেবে যাঁদের নাম শোনা যাচ্ছে, তাঁরা হলেন ব্রাউন জ্যাকসন, লিওনার্ড ক্রুগার, মিশেল চাইল্ডস। বিচারপতি স্টিফেন ব্রেয়ারের ল ক্লার্কের কাজ করেছেন ব্রাউন জ্যাকসন। আর লিওনার্ড ক্যালিফোর্নিয়া সুপ্রিম কোর্টের বিচারপতি। এ ছাড়া সাউথ ক্যারোলাইনার ফেডারেল ডিস্ট্রিক্ট জজ মিশেল। তাঁকে ইতিমধ্যে ওয়াশিংটনের আপিল আদালতের বিচারপতি হিসেবে মনোনয়ন দিয়েছেন বাইডেন।