সারাদেশ হটনিউজ স্পেশাল

৫০ কোটি টাকা মূল্যের কষ্টি পাথরের মূর্তি উদ্ধার: গ্রেপ্তার ২

হটনিউজ ডেস্ক:

নওগাঁ সদর উপজেলার কোমাইগাড়ী এলাকায় অভিযান চালিয়ে ১১৫ কেজি ওজনের একটি কষ্টি পাথরের মূর্তিসহ দুইজনকে আটক করেছে নওগাঁ গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ। মঙ্গলবার রাতে আটক করার পর বুধবার সকালে তাঁদের নওগাঁ সদর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

এ ঘটনায় নওগাঁ সদর থানায় মামলা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন, নওগাঁ শহরের কোমাইগাড়ী এলাকার বাসিন্দা মমিনুল ইসলাম ওরফে মিলন (৩৮) ও একই এলাকার মিরাজুল ইসলাম (২৮)।

পুলিশের দাবি, গ্রেপ্তার ব্যক্তিরা পাচারকারী চক্রের সদস্য। তাঁরা মূর্তিটি পাচারের চেষ্টা করছিলেন।

নওগাঁ ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম সামসুদ্দিন বলেন, জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) গোপন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে নওগাঁ পৌরসভার কোমাইগাড়ী এলাকার বাসিন্দা অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য আব্দুস সালামের বাড়িতে ডিবির একটি দল অভিযান চালায়।

এ সময় ওই বাড়ির ছাদ থেকে মূর্তিটি উদ্ধার করা হয়। ঘটনাস্থল থেকে বাড়ি মালিক আব্দুস সালামের ছেলে মমিনুল ইসলাম ও তাঁর প্রতিবেশী মিরাজুল ইসলামে আটক করা হয়। উদ্ধার হওয়া মূর্তিটির ওজন ১১৫ কেজি ওপরে। এটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন সম্বিলিত কালো পাথরের মূর্তি।

ধারণা করা হচ্ছে, এটি একটি কষ্টিপাথরের মূর্তি। যার আনুমানিক মূল্য হতে প্রায় ৫০ কোটি টাকা। আজ সকালে আটক ব্যক্তিদের নওগাঁ সদর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। উদ্ধার মূর্তিটি প্রত্নতাত্ত্বিক বিভাগের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, দুপুরে গ্রেপ্তার ব্যক্তিদের আদালতে নেওয়া হয়। পরে আদালতের নির্দেশে তাঁদের কারাগারে পাঠানো হয়।