সকল মেনু

সংশোধন হচ্ছে ‘বাংলাদেশ ব্যাংক ফান্ড’ নীতিমালা

B-Bank-0020130911032802আফিফা জামান, ঢাকা, ১১ সেপ্টেম্বর:  শিগগির সংশোধন হচ্ছে ‘বাংলাদেশ ব্যাংক ফান্ড’ নীতিমালা। এতে নারী উদ্যোক্তাদের মতো প্রতিবন্ধী এসএমই উদ্যোক্তারা সর্বোচ্চ ১০ শতাংশ সুদ হারে ঋণ পাবেন।

তাদের একক ঋণসীমা নির্ধারণ করা হবে সর্বনিম্ন ১০ হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারির মাধ্যমে ব্যাংকগুলোকে প্রতিবন্ধী উদ্যোক্তাদের পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় ঋণ দেয়ার নির্দেশ দেয়া হবে। কোন উদ্যোক্তা প্রতিবন্ধী, তা নির্ধারণের ক্ষেত্রে এ বিষয়ে সরকারের বিদ্যমান নীতিমালা প্রযোজ্য হবে।

জানা যায়, বাংলাদেশ ব্যাংকের এসএমই ঋণ পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ৭২৬ কোটি টাকার একটি তহবিল রয়েছে। এ তহবিল থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো ব্যাংক রেট (৫ শতাংশ) সুদ হারে পুনঃঅর্থায়ন সুবিধা নিয়ে থাকে। বাণিজ্যিক ব্যাংকগুলো আবার সর্বোচ্চ ১০ শতাংশ সুদ হারে এসএমই উদ্যোক্তাদের এ ঋণ দিয়ে থাকে।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক সুকোমল সিংহ চৌধুরী জানান, এসএমই উন্নয়নে নানাভাবে কাজ করে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। তিনি বলেন, এ উন্নয়নকে আরো বেগবান করতে প্রতিবন্ধী উদ্যোক্তাদের ঋণসহায়তা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে পুনঃঅর্থায়ন তহবিল নীতিমালায় কিছুটা সংশোধন হচ্ছে। তারা এ তহবিলের আওতায় সহজ শর্তে ঋণ পাবেন। শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোকে জানিয়ে দেয়া হবে।

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top