সকল মেনু

কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের বন্যা পরিস্থিতির অবনতি

ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধিঃ ??????????????????কুড়িগ্রামে ধরলা নদীর পানি অপরিবর্তিত থাকলেও ব্রহ্মপুত্র পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। কুড়িগ্রাম সদর, উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজিবপুর উপজেলার নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে পড়েছে। নি¤œাঞ্চলের রাস্তা-ঘাট তলিয়ে যাওয়ায় ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। ব্রহ্মপুত্র ও ধরলার অববাহিকার চর ও দ্বীপচর গুলোতে পানিবন্দী হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ।

রোপা আমন ক্ষেত বন্যার পানিতে তলিয়ে থাকায় তা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। জেলায় নতুন করে আরো সাড়ে ৩ হাজার হেক্টর জমির রোপা আমন পানিতে তলিয়ে গেছে। এ অবস্থায় বিপাকে পড়েছে কৃষকরা। বন্যার পানি দ্রুত নেমে না গেলে আমনের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে ২২ সেন্টিমিটার ও নুনখাওয়া পয়েন্টে ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীর সামান্য নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে ধরলা নদীর পানি অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top