লাইফ স্টাইল হটনিউজ স্পেশাল

একটানা কম্পিউটার ব্যবহার করলে চোখ শুষ্ক মনে হয় কেন

হটনিউজ ডেস্ক:

গড়ে একজন মানুষ মিনিটে চোখের পলক ফেলেন ১৫ থেকে ২০ বার। সে হিসাবে ঘণ্টায় ৯০০ থেকে ১ হাজার ২০০ বার, আর ছুটিছাটা ধরে বছরে ৫২ লাখ থেকে ৭১ লাখ বার। তবে ইউনিভার্সিটি অব আইওয়া হসপিটালস অ্যান্ড ক্লিনিকসের তথ্য বলছে, কম্পিউটার ব্যবহারের সময় আমরা ৬৬ শতাংশ পর্যন্ত কম চোখের পলক ফেলি।

চোখের পলক পড়া জরুরি। কারণ, এতে চোখ আর্দ্র ও পরিষ্কার থাকে। সে সঙ্গে অক্সিজেনের সরবরাহ জারি রাখে। সবচেয়ে বড় কথা, ক্ষণিকের জন্য হলেও চোখের পাশাপাশি আমাদের মস্তিষ্ক বিরতি পায়। কম্পিউটার ব্যবহারের সময় আমরা সচরাচর মনিটরে টানা তাকিয়ে থাকি, পলক কম পড়ে। এতে অনেক সময় চোখ টনটন করে, শুষ্ক মনে হয়।

তা ছাড়া অত্যন্ত উজ্জ্বল মনিটরের কারণেও চোখের ক্ষতি হয়। কম্পিউটার বা অন্য কোনো ডিসপ্লের দিকে টানা দীর্ঘক্ষণ তাকিয়ে থাকার ফলে যে সমস্যা হয়, সেটির নাম ‘কম্পিউটার ভিশন সিনড্রোম’।

এ থেকে রেহাই পেতে যা করতে পারেন—

কাজ থেকে প্রায়ই বিরতি নিন। ২০-২০-২০ নিয়ম মেনে চলতে পারেন। প্রতি ২০ মিনিট পরপর ডিসপ্লে থেকে অন্তত ২০ ফুট দূরে কোথাও ২০ সেকেন্ডের জন্য তাকিয়ে থাকুন।

কম্পিউটারে কাজ করার সময় নিয়মিত চোখের পলক ফেলার কথা মাথায় রাখুন। চাইলে মনিটরের আশপাশে কোথাও লিখে রাখতে পারেন।

শুষ্ক চোখের জন্য চিকিৎসকের পরামর্শ মেনে আইড্রপ ব্যবহার করতে পারেন।

ঘরের আলোকসজ্জা কিংবা কম্পিউটারের অবস্থান বদলে মনিটরে আলোর প্রতিফলন কমানোর চেষ্টা করুন।

চোখের আরামকে প্রাধান্য দিয়ে মনিটরের ব্রাইটনেস ও কনট্রাস্ট পরিবর্তন করে দেখুন কোনটা আপনার জন্য মানানসই।

কখন কতটুকু সময় কম্পিউটারের সামনে ব্যয় করবেন, তা ঠিক করে রাখুন। বিশেষ করে ঘুমানোর আগে ব্যবহার না করার চেষ্টা করুন। কারণ, দিন শেষে আপনার শরীর এমনিতেই অবসাদপূর্ণ থাকতে পারে।