সকল মেনু

আসছে আরও একটি বিশেষ বিসিএস, মৌখিক পরীক্ষা নিয়েই দেয়া হবে নিয়োগ

হটনিউজ ডেস্ক:

করোনা পরিস্থিতি কোন ভাবেই নিয়ন্ত্রণে আসছে না। তাই আবারও একটি বিশেষ বিসিএস-এর কথা ভাবা হচ্ছে। ৪৪তম বিশেষ এই বিসিএসের মাধ্যমে নিয়োগ দেওয়া হবে ৪০৯ জন চিকিৎসক।

তবে এই বিসিএস-এ থাকবে অনেক পরিবর্তন। অন্যান্য বিশেষ বিসিএসে প্রিলিমিনারি এবং ভাইভা হলেও এ বিসিএসে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হবে। সেজন্য সরকারি কর্ম কমিশনের নিয়োগ বিধিমালা সংশোধন করে চলতি মাসেই এ নিয়োগের সার্কুলার দেওয়া হতে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।

জানা গেছে, বিশেষ বিসিএসের শুধু মৌখিক পরীক্ষার (ভাইভা) মাধ্যমে ৪০৯ জন চিকিৎসককে জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেস্থেসিওলজি) হিসেবে নিয়োগ দেওয়া হবে। এ জন্য বিসিএস নিয়োগ বিধিমালা-১৯৮১ সংশোধন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চলতি মাসেই এই ৪৪তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। দীর্ঘদিন ধরে এ পদে অনেক জনবল শূন্যের চাহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে দিয়ে রেখেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানা যায়, দেশের বিভিন্ন হাসপাতালে অপারেশন থিরেটারে অ্যানেস্থেসিওলজিট সংকট। এ কারণে অপারেশন করতে সমস্যা পড়তে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষের। এসব পদে জরুরি ভিত্তিতে অ্যানেস্থেসিওলজিস্ট নিয়োগ দেওয়ার জন্য স্বাস্থ্য মস্ত্রণালয়কে চাহিদাপত্র পাঠায় হাসপাতালগুলো। এসব হাসপাতালের চাহিদাপত্র জনপ্রশাসনে দেওয়া হলেও কোনো সাড়া মিলেনি। এবার সেই নিয়োগ আলোর মুখ দেখতে যাচ্ছে। এছাড়াও অ্যানেস্থেসিওলজির শূন্য পদ দ্রুত পূরণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা দেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে বিধিমালা সংশোধন করে গত ২৮ জুন গেজেট প্রকাশ করা হয়েছে।

এ পদে নিয়োগ পেতে এ বিষয়ে পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা লাগবে। এ ছাড়া এ বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট বা ডিপ্লোমা থাকতে হবে।

শুক্রবার (২ জুলাই) এ বিষয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানান, যেকোন ধরনের বিশেষ বিসিএস নিতে হলে পিএসসির নিয়োগ বিধিমালা সংশোধন করতে হয়। সরকার যদি প্রয়োজন মনে করে তবে সেটা করা হতে পারে।

৪৪তম বিসিএসে শুধু ভাইভার মাধ্যমে চিকিৎসক নিয়োগ প্রসঙ্গে তিনি জানান, এ নিয়োগ বিধিমালা সংশোধনের কোনো চাহিদা বা পত্র এখনও আমরা পাইনি। পেলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি অনুবিভাগ) আবুল কাশেম মো. মহিউদ্দিন জানান, দেশের হাসপাতালগুলোতে জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেস্থেসিওলজি) পদ শূন্য। এতে অপারেশনের মত গুরুত্বপূর্ণ সেবা দিতে হাসপাতালগুলো হিমশিম খেতে হচ্ছে। এজন্য এসব পদে নিয়োগ দিতে বিশেষ বিসিএসের আয়োজন করা হবে। এ জন্য বিসিএস নিয়োগ বিধিমালা সংশোধন করে শর্ত শিথিল করা হয়েছে। নিয়োগের প্রস্তাব গত বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top