সকল মেনু

জুলাই থেকে অনলাইনে ঢাবির পরীক্ষা

হটনিউজ ডেস্ক :

করোনা মহামারির কারণে দীর্ঘ ১৫ মাস ধরে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হলেও বার বার বাড়ানো হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি। ফলে চূড়ান্ত পরীক্ষা না হওয়ার কারণে অনেকে চাকরিতে আবেদনও করতে পারছেন না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একাডেমিক কাউন্সিল সব বিষয় বিবেচনায় নিয়ে অনলাইন বা অফলাইনে পরীক্ষা নেওয়ার জন্য সিদ্ধান্ত নেয়। সর্বশেষ সরাসরি পরীক্ষা গ্রহণ শুরু হয়। কিন্তু হঠাৎ করে করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় জুলাই থেকে আগের সিদ্ধান্ত অনুযায়ী অনলাইনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী জুলাই থেকে অনলাইনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে পূর্বনির্ধারিত পরীক্ষাগুলো সরাসরি সম্পন্ন করা হচ্ছে।

এ বিষয়ে বিজ্ঞান অনুষদের ডিন তোফায়েল আহমেদ চৌধুরী বলেন, ২০১৯ সালের মাস্টার্স পরীক্ষা যাদের আটকে আছে তাদের জন্য সব বিভাগ পরীক্ষার সিডিউল তৈরি করেছিল। এর মধ্যে কিছু পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এখন সরকারের সিদ্ধান্ত (প্রজ্ঞাপন) দেখে আমাদের পরীক্ষা স্থগিত করতে হবে। শিক্ষার্থীরা চাইলে সরাসরি বা অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে। তবে সবকিছু বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সিদ্ধান্তের আলোকে গ্রহণ করা হবে।

যদিও এরই মধ্যে সরাসরি পরীক্ষা নিয়ে সপ্তম সেমিস্টারের চারটা কোর্স শেষ করেছে বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ।

ইতিহাস বিভাগের কয়েকজন শিক্ষার্থী জানান, কর্মজীবনে পিছিয়ে পড়ার শঙ্কা থেকে ৪ জুলাই থেকে পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত হয়। তবে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আমাদের সমস্যার কথা শিক্ষকদের জানিয়েছি। আশা করি এ বিষয়ে বিভাগ যৌক্তিক সিদ্ধান্ত নেবে। যেহেতু অনলাইনে পরীক্ষা হচ্ছে তাই বাকি পরীক্ষাও অনলাইনে হলে সমস্যা নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top