খেলা হটনিউজ স্পেশাল

১০৯ গোল করে রোনালদোর বিশ্বরেকর্ড

হটনিউজ ডেস্ক:

ক্লাব ফুটবলে সময়টা ভালো-মন্দে কাটলেও আন্তর্জাতিক ফুটবলে দারুণ ছন্দে উড়ছেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগালের জার্সিতে একের পর এক গোল করে যাচ্ছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। ফ্রান্সের বিপক্ষেও খাদের কিনারা থেকে দলকে উদ্ধার করেছেন তিনি। এনে দিয়েছেন নকআউট পর্বের টিকেট। ফ্রান্সের বিপক্ষে দুই গোল করে বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে আলি দাইয়ের ১০৯ গোলের বিশ্ব রেকর্ড স্পর্শ করেছেন পর্তুগাল অধিনায়ক।

কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে গতকাল বুধবার রাতে বাঁচা-মরার ম্যাচে রোনালদোর গোলে ফ্রান্সের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে পর্তুগাল। ম্যাচটিতে পর্তুগালের হয়ে দুটি গোলই করেছেন সিআর সেভেন। আর দ্বিতীয় গোল করে স্পর্শ করেছেন সাবেক ফুটবলার আলি দাইয়ের রেকর্ড।

প্রথম গোলটিতেও রেকর্ড গড়েন জুভেন্টাস তারকা। প্রথম গোলটি করে বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ২০ গোল করেন পর্তুগিজ তারকা। এরপর আরেকবার জালে বল পাঠানোয় তাঁর গোল সংখ্যায় এখন ২১টি। এ ছাড়া ইউরোর ইতিহাসে সর্বাধিক গোলের রেকর্ডও তাঁর দখলে; এখানে তাঁর মোট গোল হয়েছে ১৪টি।

চলতি ইউরোতে ‘এফ’ গ্রুপে পর্তুগালের সঙ্গে ড্র করে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। আরেক ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে দুবার পিছিয়ে পড়া জার্মানি ঘুরে দাঁড়িয়ে ২-২ গোলে ড্র করে গ্রুপ রানার্সআপ হয়েছে। তাদের পয়েন্টও পর্তুগালের সমান চার। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে রানার্সআপ হয়েছে তারা। তৃতীয় স্থান নিয়ে নকআউট নিশ্চিত করেছে পর্তুগাল।