সকল মেনু

ঘরে ঝটপট বানান চিকেন মোমো

হটনিউজ ডেস্ক:

চিকেন দিয়ে নানান পদের রেসিপি হয়। তার মধ্যে অন্যতম চিকেন মোমো। এটি হালে বাংলাদেশেও খুব জনপ্রিয় খাবার। আজ আমরা জানাব, কীভাবে ঘরে ঝটপট তৈরি করবেন চিকেন মোমো।

আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন মোমো তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. দুই কাপ ময়দা

২. পরিমাণমতো পানি

৩. স্বাদমতো লবণ

৪. চিকেন কিমা এক কাপ

৫. আধা কাপ পেঁয়াজকুচি

৬. আধা চা চামচ আদা বাটা

৭. আধা চা চামচ রসুন বাটা

৮. আধা চা চামচ গরম মসলা বাটা

৯. এক চা চামচের চার ভাগের এক ভাগ গোল মরিচের গুঁড়ো

১০. এক চা চামচের চার ভাগের এক ভাগ মরিচের গুঁড়ো

১১. এক চা চামচ কাঁচামরিচকুচি

১২. পরিমাণমতো লবণ

১৩. দুই টেবিল চামচ তেল

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে পানি, লবণ এবং ময়দা একসঙ্গে মিশিয়ে খামির তৈরি করুন। এবার একটু একটু খামির নিয়ে বেলনিতে পাতলা করে বেলে রেখে দিন। এরপর অন্য একটি বাটিতে একে একে আদা বাটা, রসুন বাটা, গরম মসলা বাটা, মরিচের গুঁড়ো, লবণ এবং পানি একইসঙ্গে গুলিয়ে নিন। এবার কড়াইয়ে তেল ঢেলে তাতে পেঁয়াজকুচি একটু ভেজে একে একে মসলার মিশ্রণ, মাংসের কিমা, লবণ, কাঁচামরিচকুচি ও পানি মিশিয়ে ঢেকে রাখুন। পানি শুকিয়ে এলে একটু নেড়ে বাটিতে ঢেলে রাখুন।

এবার আগে থেকে বেলে রাখা রুটিগুলোর ওপর কিমা দিয়ে কোণগুলো হাত দিয়ে মুড়িয়ে চালনির ওপর রেখে ঢাকনি দিয়ে গরম পানিতে ভাপিয়ে নিন। পাঁচ মিনিট পর নামিয়ে প্লেটে তুলে পরিবেশন করুন মজাদার চিকেন মোমো। দারুণ স্বাদের চিকেন মোমো সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top