সারাদেশ হটনিউজ স্পেশাল

ফের সুন্দরবন এলাকায় ভয়াবহ আগুন

হটনিউজ ডেস্ক:

সুন্দরবন পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের দাসে ভারানি এলাকায় ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই স্থানের কিছু কিছু এলাকায় আগুন জ্বলছে, আবার কিছু কিছু এলাকায় ধোঁয়া উড়ছে। বুধবার (৫ মে) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বাগেরহাট, মোরেলগঞ্জ ও শরণখোলার তিনটি ইউনিট আগুন নিভাতে কাজ করে। এই তথ্য নিশ্চিত করেন শরণখোলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা আ. সত্তার।

তিনি বলেন, আগুনের খবর পেয়ে বাগেরহাট, মোরেলগঞ্জ ও শরণখোলার তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে কাজ করেছে। সোমবার যেখানে আগুন লেগেছিল সেখানেই এই আগুনের ঘটনা ঘটেছে। ভোলা নদী থেকে পানি নিয়ে আগুন লাগার স্থানে পানি দেয়া হয়েছে। তবে সন্ধ্যা পর্যন্ত আগুন নেভানো সম্ভব হয়নি। বৃহস্পতিবার (৬ মে) সকাল থেকে ফের আগুন নেভানোর কাজ শুরু করা হবে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, গতকাল যেখানে আগুন লেগেছিল তার পাশে কিছু ধোঁয়ার মতো দেখা গেছে। আমরা ফায়ার সার্ভিসকে খবর দিয়েছি। তারা ঘটনাস্থলে পৌঁছে কাজ করেছে। তাছাড়া সুন্দরবনের বনরক্ষী ও কর্মকর্তারাও ঘটনাস্থলে রয়েছে।

এর আগে, সোমবার (৩ মে) বেলা ১১টার দিকে শরণখোলা রেঞ্জের দাসে ভারানি এলাকায় আগুন লাগে। ফায়ার সার্ভিস, বন বিভাগ ও স্থানীয়দের প্রায় ৩০ ঘণ্টার চেষ্টায় মঙ্গলবার বিকেল ৫টায় আগুন নিভে যায়।

পূর্ব সুন্দরবন বিভাগের তথ্য মতে, গত ২০ বছরে সুন্দরবনের পূর্ব বন বিভাগে ২৫ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডে সুন্দরবনের প্রায় ৭৫ একর শতাংশ বনভূমির গাছ, বিভিন্ন ধরনের ঘাস, লতাপাতা পুড়ে যায়। সর্বশেষ ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি ধানসাগার স্টেশন এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।