সারাদেশ হটনিউজ স্পেশাল

ধর্ষকের বিচার ও টোটাল সিস্টেমের পরিবর্তন চান তরুণরা

হটনিউজ ডেস্ক:

সিলেট, বেগমগঞ্জসহ সারাদেশে নারী নির্যাতন ও যৌন সহিংসতার প্রতিবাদে আজ বেলা ১১ টায় রাজধানীর উত্তরার আজমপুর কাঁচাবাজারে এক মানববন্ধন হয়। ‘শো-অফ টিম’ (Showoff team)-এর আয়োজনে মানববন্ধন চলাকালে বক্তৃতা করেন তানজিল রহমান (প্রতিষ্ঠাতা), সৈকত, আরিফ, প্রিন্স, শান্ত, বাপ্পি, সিজান, সাকিব।

বক্তারা বলেন- ধর্ষককে শাস্তি দিলেই হবে না; বরং ধর্ষণের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের পাশাপাশি টোটাল সিস্টেমের পরিবর্তন প্রয়োজন। আমরা মনে করি, ধর্ষণের সংখ্যা বেড়ে যাওয়ার জন্য মাদক, পর্নোগ্রাফি, নৈতিক অবক্ষয়, ক্ষমতার অবব্যবহার ও পারিবারিক শিক্ষার অভাব দায়ী।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে আন্দোলনের নামে রাষ্ট্রবিরোধী কথা বলার কারণে সমাজে বিরূপ প্রভাব ফেলছে। এসবের প্রতিও রাষ্ট্রযন্ত্রকে সর্বোচ্চ নজরদারি ও কঠোর পদক্ষেপ গ্রহণ করা দরকার।

বক্তারা উপস্থিত তরুণদের উদ্দেশে বলেন, পশ্চিমা গোষ্ঠির সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। ধর্ষণ প্রতিরোধে নারী-পুরুষ উভয়েই সম্মিলিত প্রচেষ্টায় রুখে দাঁড়াতে হবে।

ধর্ষণ একটি সামাজিক ব্যাধি। তাই দলমত নির্বিশেষে সামাজিক সচেতনতা গড়ে তুলতে হবে। মানবন্ধনে উপস্থিত তরুণরা ‘বিচার চাওয়া গণতান্ত্রিক অধিকার কিন্তু দেশকে ছোট করে নয়;’ ‘ব্যক্তি অপরাধ নিয়ে দেশ বা একতরফা সম্পূর্ণ পুরুষ জাতিকে কাপুরুষ, জানোয়ার বলা যাবে না;’ ‘আমরা নৈতিকতার পরিবর্তন চাই’ ইত্যাদি লেখা প্লেকার্ড বহন করেন।