আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

কম খরচে করোনা টেস্টের প্রলোভনে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা যুক্তরাষ্ট্রে

হটনিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ফেডারেল তদন্ত সংস্থা এফবিআই করোনাভাইরাসের অ্যান্টিবডি টেস্টের ভুয়া বিজ্ঞাপনের বিষয়ে সতর্ক করেছে।

সংস্থাটি বলেছে, এর মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি করে প্রতারক চক্র জালিয়াতির মাধ্যমে স্বাস্থ্য বীমার টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করতে পারে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, এসব প্রতারক চক্র অনলাইনে, সোশ্যাল মিডিয়ায় অথবা মেইলের মাধ্যমে ভুয়া বা অননুমোদিত অ্যান্টিবডি টেস্টের বিজ্ঞাপন দিচ্ছে বলে শুক্রবার ওই সতর্কবার্তায় এফবিআই জানিয়েছে।

প্রতারকরা দাবি করতে পারে, তাদের ওই টেস্ট যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের অনুমোদিত। বিনা পয়সায় বা কম খরচে টেস্টের প্রলোভন তারা দেখাতে পারে।

কেউ পরীক্ষা করালে ভুয়া ফলও তারা পাঠাতে পারে। যারা অ্যান্টিবডি টেস্ট করাতে চাইছেন, তাদের কেবল খাদ্য ও ওষুধ প্রশাসনের অনুমোদিত টেস্টিং কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে এফবিআই।

আর বাসায় কোনো অ্যান্টিবডি টেস্ট করানোর আগে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে। পরিচিত বা বিশ্বস্ত স্বাস্থ্যকর্মী ছাড়া অন্য কাউকে ব্যক্তিগত বা স্বাস্থ্য সম্পর্কিত তথ্য না দিতেও সতর্ক করেছে এফবিআই।

পাশাপাশি মেডিকেল বিল পরীক্ষা করে দেখার পরামর্শ দিয়ে সেখানে সন্দেহজনক কিছু থাকলে বীমাকারী প্রতিষ্ঠানকে তা জানাতে বলা হয়েছে। নিউইয়র্ক টাইমস লিখেছে, এ ধরনের প্রতারকরা অনেক সময় ফোন করে বলে যে তারা অ্যান্টিবডি টেস্ট করানোর বিষয়ে সরকারের সঙ্গে কাজ করছে। এমনকি ওই টেস্ট করার জন্য তারা টাকাও সাধতে পারে।

উত্তর আমেরিকায় অ্যামাজন কোভিড পরিস্থিতিতে ঘরে ঘরে পণ্য পৌঁছে দিতে ১১০টি ওয়্যারহাউসের ব্যবস্থা করে যেখান থেকে ৪ লাখ কর্মী লকডাউনের মধ্যেও তাদের কাজ অব্যাহত রাখে। অন্তত ১০ অ্যামাজন কর্মী কোভিডে আক্রান্ত হওয়ার পর মারা যায়।