সকল মেনু

এবার খুব ভালো করে খাতা দেখায় কমেছে পাসের হার

হটনিউজ ডেস্ক : পাসের হার কমলেও দেশে শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ‘এতে আমরা মোটেই হতাশ হইনি বরং আনন্দিত।’ একইসাথে খুব ভালো করে খাতা দেখার কারণে পাসের হার কমেছে বলেও মন্তব্য করেন তিনি।বৃহস্পতিবার (১৯জুলাই) সকালে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এইচ.এস.সি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ ও পরিসংখ্যান হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী। এরপর শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পাসের হার কমার বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এখন আমরা জোর দিচ্ছি, আমাদের যে সংখ্যা বৃদ্ধি পেয়েছে সেই সংখ্যাকে গুণগতভাবে উন্নত করবার জন্য। গুণগত মান উন্নত করতে গেলে যাচাইয়ের ক্ষেত্রে কিছুটা পরিবর্তন আনতে কার্যকরী ব্যবস্থা নিতে হয়। যার জন্য এখন খাতা দেখার ব্যাপারে আমরা খুবই কঠোর। পরীক্ষক খুব ভাল করে খাতা দেখেন। এইসব করার ফলে কিছুটা হয়ত কমেছে। এতে আমরা মোটেই হতাশ হইনি বরং আমরা আনন্দিত। আমাদের মোট সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আমাদের মান বৃদ্ধি পাচ্ছে এবং আমাদের এই ধারাটা অব্যাহত থাকবে, সেটাই আমরা কামনা করি।’

শিক্ষার সাফল্যের পেছনের প্রধানমন্ত্রীর অবদান স্বীকার করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ‘এই সব সাফল্যই আপনার। এই সকল আপনারই নির্দেশে। আপনি আমাকে আপনার একজন কর্মী হিসেবে প্রস্তুত করেছিলেন এবং আমি কাজ করে যাচ্ছি। হয়ত আমাদের ভুল থাকতে পারে। কিন্তু আপনার নির্দেশনায় আমরা ঠিক এগিয়ে যাচ্ছি।’কোন ধরনের অভিযোগ ছাড়াই এবার পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এবার কেউ কোনো গুজব রটিয়ে অভিযোগ করতে পারে নি।দেশের মোট শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে দাবি করে শিক্ষামন্ত্রী আরও বলেন, এতে প্রমাণিত হচ্ছে যে আরও বেশি সংখ্যক মানুষ শিক্ষায় সম্পৃক্ত হচ্ছেন এবং শিক্ষায় ঝরে পড়া কমছে।এছাড়াও বিজ্ঞান শিক্ষাসহ কারিগরি শিক্ষায় উন্নতি হওয়ার দিকটিও তুলে ধরেন শিক্ষামন্ত্রী। পাশাপাশি ছাত্রীরা ফলাফলেও ভাল করেছে এবং তা সংখ্যায় অনেক বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top