সকল মেনু

এবার আর্জেন্টিনাকে বিধ্বস্ত করে শেষ ষোলোতে ক্রোয়েশিয়া

হটনিউজ ডেস্ক: এবার মেসির হতাশাময় চিত্র যেন পুরো দলেরই প্রতীক।পাহাড় সমান চাপটা আরও বিশাল হয়ে ধরা দিল আর্জেন্টিনার। আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করা আর্জেন্টিনা ক্রোয়েশিয়ার বিপক্ষে ছিল ছন্নছাড়া। ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হোর্হে সাম্পাওলির দল। এই জয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে ক্রোয়েটরা।

দুই অর্ধে খেলায় চাপের কাছেই মাথা নত শিকার করেছে হোর্হে সাম্পাওলির দল। অথচ প্রথমার্ধে গোল মুখে বেশ কয়েকবারই সুযোগ তৈরি করেছিল আলবিসেলেস্তেরা। গোল মুখে সুযোগ পেয়েছিল লুকা মদরিচরাও। যদিও খেই হারিয়েছে সেসব আক্রমণ। পঞ্চম মিনিটে একক প্রচেষ্টায় আর্জেন্টিনার রক্ষণে ত্রাস ছড়াতে গিয়েছিলেন পেরিসিক। বাম প্রান্ত থেকে নিচু শটে মেরেছিলেন। গোলকিপার উইলি কাবায়েরো আলতো ছোঁয়ায় কর্নারের বিনিময়ে তা রক্ষা করেন।

আর্জেন্টিনাও সমান সুযোগ পেয়েছে খেলার ধারায়। ১২ মিনিটে দারুণ সুযোগ পান মেসি। ক্রোয়েশীয় পোস্টের কাছে চলে গিয়েছিলেন। আট গজ দূর থেকে পাওয়া বলে সংযোগ ঘটাতে পারেননি। ১৩ মিনিটে আবারও সুযোগ আর্জেন্টিনার। মিডফিল্ডার এদুয়ার্দো সালভিয়োর কাট ব্যাক পাস থেকে শট নিয়েছিলেন মেজা। ক্রোয়েট ডিফেন্ডার লভরেন দারুণভাবে ব্লক করলে লক্ষ্যভ্রষ্ট হয় সে শট।

মেসি সুযোগ পেলেও জালে বল জড়াতে পারেননি।৩০ মিনিটেই বলতে গেলে লোভনীয় সুযোগটা পায় আর্জেন্টিনা। যদিও দুর্ভাগ্যই সঙ্গী ছিল সেসময়। একেবারে ফাঁকা পোস্টে বল পেয়েও বেশি দূরে বল পাঠিয়ে দেন আজকের ম্যাচে জায়গা পাওয়া পেরেস। দ্বিতীয়ার্ধে ক্রোয়েটদের আক্রমণে খেই হারিয়ে বসে মেসিরা। না হলে ৫৩ মিনিটে এমন গোলের জন্য প্রস্তুত ছিল না আর্জেন্টিনা। মেরকাদোর ব্যাক পাস ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি গোলকিপার কাবায়েরো। ভুলক্রমে কিক করে বল উঠিয়ে দেন ক্রোয়েশীয় আন্তে রেবিচের কাছেই। তাতে দুর্দান্ত ভলিতে সুযোগ পেয়ে জালে বল পাঠাতে ভুল করেননি তিনি।

৮০ মিনিটে বোজোভিচের স্কোয়ার বল থেকে বাঁকানো শটে স্কোর লাইন ২-০ করেন লুকা মদরিচ। এমন ছন্নছাড়া অবস্থায় আরও কদর্যতায় নেমে যেতে দেখা যাচ্ছিল মেসিদের। গায়ের ওপর চড়াও হয়েছিল। তাতে আর তাপ কমাতে পারেনি। উল্টো ৯০+১ মিনিটে আবারও আর্জেন্টাইন গোলকিপারের বোকামোতে ব্যবধান বাড়ায় ক্রোয়েশিয়া। কয়েক দফায় তাকে পরাস্ত করে জালে বল পাঠান ইভান রাকিতিচ।

আজকের ম্যাচে শুরুর একাদশে তিনটি পরিবর্তন আনেন সাম্পাওলি। জায়গা পাননি ডি মারিয়া, লুকাস বিজিয়া ও মার্কোস রোহো। ঢুকেছেন গাব্রিয়েল মেরকাদো, মার্কোস আকুনা ও এনসো পেরেস।ডি গ্রুপে ২ ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে ক্রোয়েশিয়া। ১ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে পরেই রয়েছে আইসল্যান্ড। তারপরে দুই ম্যাচে ১ পয়েন্ট নিয়ে অবস্থান করছে আর্জেন্টিনা। ১ ম্যাচে ১ হার নিয়ে সবার নিচে নাইজেরিয়া। শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জটিল সমীকরণে নামতে হবে আর্জেন্টিনাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top