সকল মেনু

এলজিআরডি মন্ত্রীর সাথে ডি-৮ এর মহাসচিব-এর সাক্ষাৎ

হটনিউজ ডেস্ক: বিশ্বের ০৮ টি দেশের সমন্বয়ে গঠিত অর্থনৈতিক সহযোগি সংগঠন (ডি-৮) এর মহাসচিব এ্যামবেসেডর ড্যাটো’ কু জাফর কু শ্যারি আজ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সাথে তাঁর সচিবালয়স্থ অফিসে সাক্ষাৎ করেন।এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস. এম. গোলাম ফারুক এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের কর্মপন্থা, লক্ষ্যমাত্রা ও অর্জন বিষয়ে মন্ত্রী রাষ্ট্রদূতকে অবহিত করেন। মন্ত্রী বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের প্রাক্কালে আমাদের জনসংখ্যা ছিল মাত্র ৭.৫ কোটি। ২০১৮ সালে এখন তা প্রায় ১৭ কোটির মত ; এ বৃহৎ সংখ্যক জনসংখ্যার খাদ্য চাহিদা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা পূরণ করতে সক্ষম হয়েছি।

মন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে জনগণের গ্রাম থেকে শহরমুখী হওয়ার হার কমছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে গ্রামীণ সড়ক যোগাযোগ নেটওয়ার্ক শক্তিশালী করার ফলে প্রতিটি গ্রাম থেকে শহরে এক ঘন্টারও কম সময়ের মধ্যে পৌঁছানো সম্ভব। তিনি দেশে বিদ্যমান পাঁচ স্তরের স্থানীয় সরকার ব্যবস্থা সম্পর্কে প্রতিনিধিকে অবহিত করে বলেন, প্রায় ৬০ হাজারেরও অধিক নির্বাচিত জনপ্রতিনিধি সর্বদা জনগণের কল্যাণে কাজ করে যাচ্ছে। যার সুফল আমরা ইতোমধ্যে পেয়েছি ; আমরা জাতিসংঘ কর্তৃক উন্নয়নশীল দেশ হিসেবে এখন স্বীকৃত।

সাক্ষাৎকালে ডি-৮ এর মহাসচিব এ্যামবেসেডর ড্যাটো’ কু জাফর কু শ্যারি বলেন, ডি-৮ এর সদস্য দেশগুলোর মধ্যে সম্পর্ক আরও বাড়াতে হবে। তিনি অর্থনৈতিক, কৃষি, সড়ক পরিবহন ও পর্যটন খাতসমূহে পারস্পরিক সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন। তিনি স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিষয়ে পরস্পর অভিজ্ঞতা বিনিময়ের জন্য ডি-৮ এর সদর দপ্তরে অনুষ্ঠিতব্য সামিটে বাংলাদেশকে অংশগ্রহণের আহ্বান জানান।মন্ত্রী ডি-৮ এর সদস্য দেশসমূহের মধ্যে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top