সকল মেনু

বেনাপোলে স্ক্যানার মেশিনের উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মোশারেফ হোসেন ভূঁইয়া

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল প্রতিনিধি: বেনাপোল স্থলবন্দর দিয়ে বৈধপথে আমদানি-রফতানি বাণিজ্যের সঙ্গে অবৈধ পণ্য পাচার প্রতিরোধে মোবাইল স্ক্যানার মেশিন স্থাপন করা হয়েছে।শুক্রবার (২৭ এপ্রিল) দুপুর ১টায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশারেফ হোসেন ভূঁইয়া ফিতা কেটে স্ক্যানার মেশিনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।এসময় ভারত থেকে আমদানি করা একটি পণ্য বোঝায় ট্রাকের পরীক্ষামূলক স্ক্যান করা হয়। জানা যায়, বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সুসম্পর্ক বৃদ্ধিতে চিন সরকার ৯৬ কোটি টাকা মূল্যের ৪টি স্ক্যানার মেশিন অনুদান দেয়। এরআগে চায়না থেকে ৩টি স্ক্যানার মেশিন কেনা হয়। অনুদানের ৪টি স্ক্যানার মেশিনের মধ্যে একটি বেনাপোল বন্দরে, একটি মোংলা বন্দর, একটি চট্টগ্রাম বন্দর ও আর একটি ঢাকা কমলাপুর আইসিডিতে স্থাপন করা হয়েছে। আর আগের কেনা ৩টি স্ক্যানার মেশিন রয়েছে চট্টগ্রাম বন্দরে। বাণিজ্য প্রসারে চলতি বছরে আরও কয়েকটি স্ক্যানার মেশিন আমদানি করা হবে বলেও জানা যায়।এই স্ক্যানার মেশিনটির ছয় মাসের তত্তাবধানে থাকবে বাংলাদেশের ফাইবার নুকটেক নামে একটা বেসরকারি প্রতিষ্ঠান।

বন্দর সূত্রে জানা যায়, এই মোবাইল স্ক্যানার মেশিনের মাধ্যমে সম্পূর্ণ রূপে অবৈধ পণ্য চালান প্রবেশ রোধ করা সম্ভব হবে। পণ্যবাহী ট্রাকে ঘোষণা বহিঃভূত কোনো পণ্য থাকলে তা স্ক্যানার মেশিনে ছবির মতো ধরা পড়বে। এছাড়া স্থাপিত স্ক্যানার মেশিনটি বন্দরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে সন্দেহ ভাজন পণ্যবাহী ট্রাক স্ক্যানার করতে পারবে। স্ক্যানার মেশিন উদ্বোধন শেষে এনবিআর চেয়ারম্যান মোশারেফ হোসেন বন্দরের ৯ নম্বর গেট উদ্বোধন করেন। পরে বন্দর, কাস্টমস, ইন্টিগেটেড চেকপোস্ট ও ইমিগ্রেশনের কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য রেজাউল হোসেন, বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হুসাইন চোধুরী, বন্দর পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম, ফাইবার নুকটেকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জুলফিকার রহমান, বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন ও বাংলাদেশ স্থলবন্দর ইমপ্লোয়েজ ইউনিয়নের সহসভাপতি মনির হোসেন মজুমদার প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top