সকল মেনু

সংসদে প্রতিবেদন: বিসিএসে নারীরা পিছিয়ে পড়ছেন

হটনিউজ ডেস্ক: বাংলাদেশ সরকারি কর্ম কমিশনবিসিএস পরীক্ষায় পিছিয়ে পড়ছেন নারীরা। সরকারি চাকরির প্রথম শ্রেণির ক্যাডার পদে নিয়োগের এ পরীক্ষায় চূড়ান্তভাবে নারীদের উত্তীর্ণ হওয়ার হার কমছে। গত পাঁচটি বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে। রবিবার (৮ এপ্রিল) জাতীয় সংসদে পেশ করা সরকারি কর্ম কমিশনের (পিএসসি) প্রতিবেদন থেকে এ চিত্র পাওয়া গেছে।

এদিন জাতীয় সংসদে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বার্ষিক প্রতিবেদন ২০১৭ সংসদে উপস্থাপন করা হয়। জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক প্রতিবেদনটি উপস্থাপন করেন। ওই প্রতিবেদন থেকে গত পাঁচ বছরে বিসিএস চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া পুরুষ ও নারী প্রার্থীর হার বিশ্লেষণ করে দেখা গেছে, ৩২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় ৪৪ দশমিক ৯০ শতাংশ (৭৫২ জন) পুরুষ উত্তীর্ণ হয়েছেন। ওই বিসিএসে নারী উত্তীর্ণ হয়েছেন ৫৫ দশমিক ১ শতাংশ (৯২৩ জন)। পর্যায়ক্রমে ৩৩তম বিসিএসে পুরুষ ৬১ দশমিক ৭৪ শতাংশ (পাঁচ হাজার ২৫২ জন) নারী ৩৮ দশমিক ২৬ শতাংশ (তিন হাজার ২৫৫ জন), ৩৪তম বিসিএসে পুরুষ ৬৪ দশমিক ৩৮ শতাংশ (একহাজার ৪০১ জন), নারী ৩৫ দশমিক ৬২ শতাংশ (৭৭৫ জন), ৩৫তম বিসিএসে পুরুষ ৭২ দশমিক শূন্য ৭ শতাংশ (এক হাজার ৫৭২ জন), নারী ২৭ দশমিক ৯২ শতাংশ (৬০৯ জন) এবং ৩৬তম বিসিএসে পুরুষ ৭৩ দশমিক ৭৮ শতাংশ (একহাজার ৭১৪ জন) ও নারী ২৬ দশমিক ২২ শতাংশ (৬০৯ জন)।

প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, সংখ্যার দিক থেকে সবচেয়ে বেশি নারী প্রার্থী চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন ৩৩তম বিসিএসে (তিন হাজার ২৫৫ জন)। আর কম উত্তীর্ণ হয়েছেন ৩৬তম বিসিএসে, ৬০৯ জন। গত বছর (২০১৭ সালে) চূড়ান্ত ফল প্রকাশ করা ৩৬তম বিসিএস পরীক্ষার আবেদন ও ফল পর্যালোচনা করে দেখা গেছে, এতে মোট যোগ্য পরীক্ষার্থী ছিলেন দুই লাখ ১১ হাজার ২৮২ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৪১ হাজার ২৭০ জন (৬৬.৮৬%), নারী ৭০ হাজার ৬ জন (৩৩.১৩%) ও তৃতীয় লিঙ্গের ৬ জন (০.০০৩%)। আবেদন করা পরীক্ষার্থীর মধ্যে প্রিলিমিনারি টেস্টে এক লাখ ৯ হাজার ২ জন (৭৯.৭০%) ‍পুরুষ ও দুই হাজার ৭৭৭ জন (২০.৩০) নারী; লিখিত পরীক্ষায় চার হাজার ৭৮০ জন (৭৯.৮০%) পুরুষ ও এক হাজার ২১০ জন (২০.২০%) নারী এবং সুপারিশপ্রাপ্ত (চূড়ান্তভাবে উত্তীর্ণ) এক হাজার ৭১৪ জন (৭৩.৭৮%) পুরুষ ও ৬০৯ জন (২৬.২২%) নারী।
প্রসঙ্গত, বিসিএস-এ ১০ শতাংশ নারী কোটা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top