সকল মেনু

৬০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক: যু্ক্তরাষ্ট্র ও ইউরোপীয় রাষ্ট্রগুলো থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের প্রতিক্রিয়ায় ৬০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির সেন্ট পিটার্সবার্গে মার্কিন কনসুলেট বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরোভকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। ল্যাভরভ জানিয়েছেন, রুশদের বহিষ্কারকারী অন্যান্য দেশকেও একই ধরনের জবাব দেওয়া হবে।

যুক্তরাজ্যে এক সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়ের ওপর রাসায়নিক হামলার ঘটনায় রাশিয়াকে দায়ী করে আসছে পশ্চিমা বিশ্ব। রাশিয়া অভিযোগ অস্বীকার করে আসলেও তা নিয়ে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে। যুক্তরাজ্য ওই রাসায়নিক হামলার তীব্র প্রতিবাদ জানানোর পাশাপাশি ইইউভুক্ত দেশগুলোর প্রতি রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কারের আহ্বান জানায়। ওই আহ্বানে সাড়া দিয়ে ইইউভুক্ত কয়েকটি দেশের সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রও রুশ দূতাবাসের কর্মকর্তাদের বহিষ্কার করেছে। এখন পর্যন্ত পশ্চিমা দেশগুলো থেকে বহিষ্কৃত রুশ কূটনীতিকের সংখ্যা ১৪৬। রাশিয়া উল্টো দাবি করেছে, রাশিয়াবিরোধী উত্তেজনা উস্কে দিতে ব্রিটিশ গোয়েন্দা সংস্থাই ওই হামলা করেছে।

রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সের খবরে বলা হয়, রুশ কূটনীতিক বহিস্কারের প্রতিক্রিয়ায় মস্কো থেকে ৫৮ ও ইয়েকাতিরিনবার্গ থেকে দুই মার্কিন কূটনীতিককে বহিস্কারের ঘোষণা দিল রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরোভ বলেন, মার্কিন রাষ্ট্রদূতকে ‘প্রতিশোধমূলক ব্যবস্থা’র ব্যাপারে জানানো হয়েছে। আমরা সমান সংখ্যক কূটনীতিক বহিস্কারসহ সেন্ট পিটার্সবার্গের কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছি।

এ ঘটনায় মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেছেন, রাশিয়ার পদক্ষেপে মনে হচ্ছে তারা অন্যান্য দেশের সঙ্গে ভাল সম্পর্ক চায় না। আর পুনরায় পদক্ষেপ নেওয়ার অধিকারও যুক্তরাষ্ট্রের রয়েছে। হেদার ‍নূয়ার্ট সাংবাদিকদের বলেন, ‘রাশিয়ার আবারও নিজেদের বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা বিকল্প চিন্তা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top