সকল মেনু

মুুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধ’ বইয়ের মোড়ক উন্মোচন

হটনিউজ ডেস্ক: বাঙ্গালি জাতির অন্যতম শ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে লক্ষ প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন দেশ। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন তৎকালিন বাঙালি পুলিশ সদস্যরা। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণের জন্য স্থাপিত হয়েছে ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’।

মুক্তিযুদ্ধে পুলিশের সঠিক ইতিহাস তুলে ধরার লক্ষ্যে পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রকাশ করেছে ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ বইয়ের। বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল জনাব এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম আজ সোমবার বিকেলে পুলিশ হেডকোয়ার্টার্সে বইটির মোড়ক উন্মোচন করেন।

আইজিপি বলেন, মুক্তিযুদ্ধে পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। বঙ্গবন্ধুর উদাত্ত আহবানে সাড়া দিয়ে তৎকালিন পুলিশের বাঙালি সদস্যরা ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাক বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন। মুক্তিযুদ্ধে পুলিশের অবদান এবং সত্যিকার ইতিহাস জানার জন্য ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ বইটি প্রকাশ করা হয়েছে। পুলিশ প্রধান আশা প্রকাশ করে বলেন, নবীন পুলিশ সদস্যরা এ বইয়ের মাধ্যমে মুক্তিযুদ্ধে তাদের পূর্বসূরীদের গৌরবগাঁথা, তাদের কৃতিত্ব এবং মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সম্পর্কে জানতে পারবেন।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি মোঃ মোখলেসুর রহমান, অতিরিক্ত আইজিপি মোঃ মইনুর রহমান চৌধুরী ও অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রকাশিত ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ বইটি সম্পাদনা করেছেন পুলিশের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান বিপিএম(বার), পিপিএম। অফসেট পেপারে ছাপা বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে তিনশত টাকা। বইটির পরিবেশক পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সাথে আইজিপির বিদায়ী সাক্ষাত

আইজিপি জনাব এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিদায়ী সাক্ষাত করেন। এ সময় তিনি তার কর্মকালীন সময়ে বাংলাদেশ পুলিশের কার্যক্রম সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। তিনি পুলিশ বাহিনীর উন্নয়নে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা জানান। প্রধানমন্ত্রী আইজিপির সুস্বাস্থ্য ও সুন্দর জীবন কামনা করেন।পরে তিনি বঙ্গবভনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এর সাথে বিদায়ী সাক্ষাত করেন। তিনি রাষ্ট্রপতিকে পুলিশের বর্তমান ও ভবিষৎ কার্যক্রম সম্পর্কে অবগত করেন। এছাড়া, বাংলাদেশ পুলিশ এসোসিয়েশন নেতৃবৃন্দ আজ দুপুরে পুলিশ হেডকোয়ার্টার্সে আইজিপি এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম কে বিদায়ী শুভেচ্ছা জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top