সকল মেনু

ম্যানহাটনের বিস্ফোরণে আটক আকায়েদ বাংলাদেশি ?

হটনিউজ ডেস্ক: নিউ ইয়র্কের ম্যানহাটনের বাস টার্মিনালের বিস্ফোরণে পাইপবোমা ব্যবহার করা হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ। এ ঘটনায় চারজন আহত হলেও সবাই আশঙ্কামুক্ত বলে জানিয়েছে তারা। পুলিশ বলছে, আহতদের মধ্যে থেকে আকায়েদ উল্লাহ নামের একজনকে সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছে। প্রাথমিকভাবে বিস্ফোরণের ঘটনাটিকে জঙ্গি হামলা মনে করছে তারা। নিউ ইয়র্ক পুলিশ ২৭ বছর বয়সী আকায়েদের জাতীয়তা নিশ্চিত করেনি। তবে একজন সাবেক পুলিশ কর্মকর্তাকে উদ্ধৃত করে এমএসএনবিসি দাবি করেছে, আটককৃত আকায়েদ বাংলাদেশি এবং জঙ্গিগোষ্ঠী আইএস-এর দ্বারা অনুপ্রাণিত।

নিউ ইয়র্ক পুলিশকে উদ্ধৃত করে বিভিন্ন মার্কিন ও ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় চারজন আহত হয়েছে। তবে এদের কারও জীবনশঙ্কা নেই। শহর কর্তৃপক্ষ বলছে, বিস্ফোরণের ঘটনাটি সিসি ক্যামেরায় ধরা পড়েছে। নিউ ইয়র্ক পুলিশ একটি টুইট বার্তায় জানায়, আহতদের মধ্য থেকেই একজনকে সন্দেহভাজন হিসেবে নিরাপত্তা হেফাজতে নেওয়া হয়েছে। আটক সন্দেহভাজনকে গুরুতর আহত অবস্থায় বেলিভিউ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় আর কেউ আহত হয়নি জানিয়ে পুলিশ সবাইকে এলাকাটি এড়িয়ে চলতে বলেছে।
নিউ ইয়র্কের পুলিশ কমিশনার জেমস ও’নেইল বলেন, ২৭ বছর বয়সী সন্দেহভাজনের নাম আকায়েদ উল্লাহ। তার শরীর পুড়ে যাওয়ার পাশাপাশি জখম হয়েছে। তাকে এখন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন, ‘ ঘটনাস্থলের প্রাথমিক তদন্তে বোঝা যায়, লোকটি উন্নতমানের কম প্রযুক্তির বিস্ফোরক ডিভাইস শরীরের সঙ্গে নিয়ে যাচ্ছিল। তিনি ইচ্ছাকৃতভাবে এটার বিস্ফোরণ ঘটায়।’ সাবেক কমিশনার বিল ব্রাটন এমএসএনবিসি-কে বলেন, লোকটি আইএস দ্বারা অনুপ্রাণিত ও বাংলাদেশি বংশোদ্ভুত । নিউইয়র্ক পোস্টে প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বলা হয়, সম্ভবত পরিকল্পিত হামলার উদ্দেশ্যে সন্দেহভাজন ব্যক্তিটি তার জ্যাকেটের ডান পাশে বোমাটি বহন করে নিয়ে যাচ্ছিল। সকাল ৭টা ৪০ মিনিটের দিকে এটি বিস্ফোরিত হয়।

পোর্ট অথরিটি বাস টার্মিনালটি যুক্তরাষ্ট্রের বৃহত্তম টার্মিনাল। সোমবার (১১ ডিসেম্বর) সকালে টাইমস স্কয়ারের কাছে পোর্ট অথরিটি বাস টার্মিনালে বিস্ফোরণের খবর পেয়ে নিজেদের দাফতরিক টুইটার পাতায় একটি টুইট করেছে নিউ ইয়র্ক পুলিশ বিভাগ। এতে বলা হয়, ‘নিউ ইয়র্ক পুলিশ বিভাগ ম্যানহাটনের ৮ নং এভিনিউর ৪২ নং সড়কে একটি বিস্ফোরণের খবর পেয়েছে এবং ঘটনা সম্পর্কে অনুসন্ধান শুরু করেছে। এ, সি ও ই সারিগুলো ফাঁকা করা হচ্ছে।’ বিস্ফোরণের পরপরই নিউ ইয়র্কের বিভিন্ন রুটের যান চলাচল এলোমেলো হয়ে যায়। মেট্রোপলিটন পরিবহন কর্তৃপক্ষ বলেছে, এ ঘটনার পর থেকে বেশ কয়েকটি ট্রেন ৪২তম রাস্তাটি এড়িয়ে চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top