সকল মেনু

স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে কাজ করছে সরকার-এলজিআরডি মন্ত্রী

হটনিউজ ডেস্ক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের বৃহৎ দায়িত্ব স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের উপর ন্যাস্ত। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নাগরিকদের অধিকাংশ সেবা তারা দিয়ে থাকে। স্থানীয় সরকারকে বাদ দিয়ে উন্নয়নের কাংখিত লক্ষ্য অর্জন অসম্ভব। বর্তমান সরকার স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মন্ত্রী আজ সচিবালয়স্থ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)-র পরিচালনা বোর্ডের ৪৮ তম সভায় সভাপতিত্বকালে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকারের গৃহীত সকল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব স্থানীয় সরকারের উপর অনেকাংশেই ন্যাস্ত। স্থানীয় সরকার শক্তিশালীকরণ মানে গণতন্ত্র শক্তিশালীকরণ। সরকার শুধু দলীয় প্রতীকে নির্বাচন দিয়েই থেমে থাকেনি, স্থানীয় সরকারের পাঁচটি স্তরকে শক্তিশালী করতেও ধারাবাহিকভাবে কাজ করছে।

মন্ত্রী বলেন, পাঁচ স্তর বিশিষ্ট স্থানীয় সরকার ব্যবস্থায় প্রায় ৬০ হাজারের অধিক জনপ্রতিনিধিকে যথাযথভাবে প্রশিক্ষণ প্রদান করলে ‘রূপকল্প – ২০২১’ অর্জনে তারা বৃহৎ অংশীদার হতে পারবে। তিনি সমন্বয়ের মাধ্যমে স্থানীয় সরকারের সকল প্রতিষ্ঠানকে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান।

মন্ত্রী ক্ষুধা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনগণকে ঋণগ্রস্ততা থেকে মুক্তি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা-র ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পকে আরও জনবান্ধব করতে এনআইএলজি-কে গবেষণা করার নির্দেশনা দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top