জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি সারাদেশ

কৃষি উদ্ভাবনীর মাধ্যমে পল্লী জনপদের উন্নয়ন সম্ভব – এলজিআরডি মন্ত্রী

হটনিউজ ডেস্ক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের পল্লী এলাকায় জনগণের জীবনমান উন্নয়ন ও দারিদ্র দূরীকরণে কৃষিতে নিত্য-নতুন উদ্ভাবনী কার্যকর ভূমিকা রাখবে। পল্লী উন্নয়ন একাডেমীসমূহ এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে।

মন্ত্রী আজ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া-এর পরিচালনা পরিষদের ৪৫ তম সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

সভায় পরিচালনা বোর্ডের সহ-সভাপতি এলজিআরডি প্রতিমন্ত্রী মো: মসিউর রহমান রাঙ্গাঁ, বোর্ডের সদস্য ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ১৯৭৪ সালে প্রতিষ্ঠার পর হতে দারিদ্র বিমোচনে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া প্রায়োগিক গবেষণার মাধ্যমে গ্রামীণ জনগণকে স্বাবলম্বী করার উপায় বের করছে। কৃষি ও ক্ষুদ্র শিল্পে বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন ও তা ছড়িয়ে দিয়ে দেশের উন্নয়নে আরডিএ ভূমিকা রাখছে। তিনি এসময় ৭ টি বিভাগে ৭ টি প্রকল্প এলাকায় পল্লী জনপদ গড়ে তোলা হবে বলেও জানান। মন্ত্রী আরও জানান, পল্লী জনপদ হবে গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নের কেন্দ্রবিন্দু। প্রাথমিকভাবে ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগে প্রকল্প এলাকার জনসাধারণকে উদ্বুদ্ধকরণ করে সমবায়ের মাধ্যমে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মন্ত্রী দারিদ্র বিমোচনে আরডিএ, বগুড়া’র উদ্ভাবিত মডেলসমূহ সারাদেশে ছড়িয়ে দেয়ার নির্দেশনা দেন।