সকল মেনু

সু চি রোহিঙ্গা সংকটের মুখে রাখাইনবাসীকে মিলেমিশে থাকতে বললেন

আন্তর্জাতিক ডেস্ক: রাখাইন রাজ্যে বসবাসকারী বিভিন্ন জাতিগোষ্ঠীকে নিজেদের মধ্যে ‘ঝগড়া’ না করার পরামর্শ দিলেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধ জাতীয়তাবাদীদের জাতিগত নিধন থেকে প্রাণ বাঁচিয়ে প্রতিদিন যখন হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে, তখন সবাইকে মিলেমিশে কাজ করার তাগিদ দেন তিনি।

২৫ আগস্ট সেনানিধনযজ্ঞ জোরালো হওয়ার পর থেকেই রাখাইন থেকে স্রোতের মতো বাংলাদেশে আসতে শুরু করে রোহিঙ্গারা। জাতিসংঘ, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং ন্যায় ও শান্তির পক্ষের মানুষেরা সেখানে সংঘটিত নিপীড়নকে জাতিগত নিধন এবং গণহত্যার সামিল বলে উল্লেখ করে। রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত হত্যা, যৌন নিপীড়ন ও উচ্ছেদের করার বিষয়ে নীরব থাকায় আন্তর্জাতিক অঙ্গনে তীব্র সমালোচনার মুখে পড়েন শান্তিতে নোবেলজয়ী এই নেত্রী। আগস্টে সংকট শুরু হওয়ার পর বৃহস্পতিবার প্রথম তিনি কঠোর নিরাপত্তার মধ্যে হেলিকপ্টারে চড়ে রাখাইন আসেন। রাজ্যটির রাজধানী শহর সিত্তে মংডু পরিদর্শনে যান তিনি।

মংডুতে জাতিগত নিধনের শিকার হয়েছেন হাজার হাজার রোহিঙ্গা সেখানে আরাকান প্রজেক্ট-এর ক্রিস লেওয়া বলেন, “পথে অনেক মানুষের জমায়েত হচ্ছে। গাড়ি থামিয়ে তিনি সবার সঙ্গে কথা বলছেন।” লেওয়া জানান, “রাখাইনবাসীকে সু চি কেবল তিনটি কথা বলেছেন। তাদের শান্তিপূর্ণ পরিবেশে বসবাস করতে হবে, জনগণকে রাখাইন সরকারের সহায়তা দিতে হবে এবং পরস্পরের মধ্যে ঝগড়া করা যাবে না। ”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top