সকল মেনু

বর্জ্য ব্যবস্থাপনায় সিটি কর্পোরেশনসমূহকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে -এলজিআরডি মন্ত্রী

হটনিউজ ডেস্ক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকাসহ দেশের অন্যান্য মহানগরীতে বর্জ্য ব্যবস্থাপনার নাজুক অবস্থার কারণে জনস্বাস্থ্য হুমকীর সম্মুখীন। স্বাস্থ্যকর ও পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনায় সিটি কর্পোরেশন ও পৌরসভাসমূহকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। মন্ত্রী আজ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন এবং প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন-আয়োজিত “মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা” বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মোঃ ওসমান গনি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন – ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাইদ খোকন এবং স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক।

মন্ত্রী বলেন, দেশের মহানগর ও শহরসমূহে প্রতিদিন কয়েক হাজার টন বর্জ্য উৎপন্ন হয়। সিটি কর্পোরেশন ও পৌরসভাসমূহের জন্য বিশাল পরিমান বর্জ্য ব্যবস্থাপনা অত্যন্ত চ্যালেঞ্জ। গৃহস্থালীর বর্জ্য, শিল্প বর্জ্যরে পাশাপাশি মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনাও চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে। বর্জ্যসমূহ সঠিকভাবে ব্যবস্থাপনা না করা হলে তা জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক বিপর্যয় সৃষ্টি করবে। মন্ত্রী বলেন, দেশে প্রায় ৪ হাজারের অধিক চিকিৎসা সেবা প্রতিষ্ঠান ও ৭০০ এর অধিক ঔষধ কারখানা থেকে প্রতিদিন কয়েক শত টন মেডিকেল বর্জ্য উৎপন্ন হয়। এসব বর্জ্য সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে পুনঃব্যবহার, পুনঃউৎপাদন ও ধ্বংস করতে হবে। এ সময় মন্ত্রী ঢাকা মহানগরীর বর্জ্য ব্যবস্থাপনায় ইনসিনারেশন (বর্জ্য পুঁড়িয়ে ছাই) প্রকল্প গ্রহণের কথা জানান।

মন্ত্রী চিকিৎসা বর্জ্য উৎপাদনকারী হাসপাতাল, ক্লিনিক ও ঔষধ কোম্পানীসমূহকে বিদ্যমান আইন-কানুন ও পরিবেশ বিধি মেনে চলার আহ্বান জানান। তিনি স্থানীয় সরকারের অন্যান্য প্রতিষ্ঠানসমূহকেও এ বিষয়ে সক্ষমতা বাড়াতে বলেন। মন্ত্রী চিকিৎসা বর্জ্যরে বিষয়ে প্রতিটি নাগরিককে সচেতন হওয়ার আহ্বান জানান।

পরে মন্ত্রী গত দুই দিনে অতিবৃষ্টির কারণে ঢাকাসহ দেশের অন্যান্য মহানগরীতে সৃষ্ট জলজট প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, অপরিকল্পিতভাবে নগরায়নের ফলে আজ এ জলজটের সম্মুখীন হতে হয়েছে। ঢাকা শহরের ড্রেনেজ সিস্টেম আধুনিকায়ন, খাল সংস্কার ও পুনরুদ্ধারে মন্ত্রণালয় কাজ করছে। দুই সিটি কর্পোরেশন ও ওয়াসার সমন্বয়ে আগামী বর্ষা মৌসুমের আগে ঢাকার জলজট নিরসন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাইদ খোকন বলেন, ঢাকা শহরে আমরা প্রতিদিন প্রায় ৮ টন মেডিকেল বর্জ্য ধ্বংস করছি। তিনি স্বাস্থ্যকর বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে নগরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানান।

এর আগে মন্ত্রী নির্মল পরিবেশ ও স্বাস্থ্যবান প্রজন্ম গড়তে “মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা” শীর্ষক দিনব্যাপী সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top