সকল মেনু

ডেপুটি স্পিকার আইপিইউ সম্মেলনে রোহিঙ্গা সঙ্কট তুলে ধরলেন

হটনিউজ ডেস্ক : মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা নিয়ে রাশিয়ায় ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের ১৩৭তম সম্মেলনে আলোচনা হয়েছে। আজ সোমবার সকালে রাশিয়ার সেন্টপিটার্সবুর্গে ‘মিয়ানমারে মানবিক সঙ্কট এবং রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিরসনের প্রচষ্টা বৃদ্ধি’ বিষয়ে ইমারজেন্সি আইটেম হিসেবে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া গতকাল রবিবার বিষয়টি সাধারণ আলোচনার প্রস্তাব উত্থাপন করলে ভোটাভুটিতে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এ সময় বিশ্ব নেতৃবৃন্দ করতালির মাধ্যমে মো. ফজলে রাব্বী মিয়াকে অভিনন্দন জানান এবং তার প্রশংসা করেন।

ডেপুটি স্পিকার রোহিঙ্গা সমস্যা জোরালোভাবে তুলে ধরে বলেন, ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় ৬ লাখ রোহিঙ্গা মুসলমান জীবন বাঁচাতে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ করতে বাধ্য হচ্ছে। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা এবং জনগণের আকুণ্ঠ সমর্থন ও সাহায্যের কারণে আমি বাংলাদেশের জনগণের পক্ষ থেকে তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় মনোবল এবং মহানুভবতার কারণে আমরা তাদের আশ্রয় এবং খাবারের ব্যবস্থা করছি। কিন্তু এ মানবিক বিপর্যয়ের স্থায়ী সমাধান মিয়ানমারকেই করতে হবে।

তিনি বলেন, বিশ্ব সম্প্রদায় যদি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুরবস্থার স্বচক্ষে দেখতেন তাহলে জানতে পারতেন কীভাবে মিয়ানমারে গণহত্যা হয়েছে। ধর্ষণ, অগ্নিসংযোগ, নারী ও শিশু হত্যাসহ অমানুষিক নির্যাতন করা হচ্ছে, যা বিশ্ব মানবতাকে কেবল আহত করেনি, যা ঘটেছে তা হয়েছে মানবাধিকারের চরম লঙ্ঘন ও পরিকল্পিত জাতিগত নিধন।

এ সময় তিনি মিয়ানমারে মানবিক সঙ্কট এবং রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিরসনের প্রচষ্টা বৃদ্ধি করতে বিশ্ব নেতৃবৃন্দকে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top