সকল মেনু

প্রধান বিচারপতির কার্যভার প্রবীণতমের হাতে যাচ্ছে

অাফিফা জামান অাইভী,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: এবার অসুস্থতার কথা জানিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার একমাসের ছুটির পর সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব পেতে পারেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারপতি।

আপিল বিভাগে প্রধান বিচারপতিসহ মোট ছয়জন বিচারপতি রয়েছেন। প্রধান বিচারপতির পর রয়েছেন যথাক্রমে বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। ফলে বর্তমানে কর্মে প্রবীণতম বিচারপতি হচ্ছেন বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা।

সোমবার (০২ অক্টোবর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আইনে এটি সচরাচর দেখা গেছে যে, প্রধান বিচারপতির অবর্তমানে জ্যেষ্ঠতম বিচারপতিই এ দায়িত্ব পালন করে থাকেন।

‘অস্থায়ী প্রধান বিচারপতি নিয়োগ’ সংক্রান্ত সংবিধানের ৯৭ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতির পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে প্রধান বিচারপতি তার দায়িত্ব পালনে অসমর্থ বলে রাষ্ট্রপতির কাছে সন্তোষজনকভাবে প্রতীয়মান হলে ক্ষেত্রমত অন্য কোনো ব্যক্তি অনুরূপ পদে যোগদান না করা পর্যন্ত কিংবা প্রধান বিচারপতি স্বীয় কার্যভার পুনরায় গ্রহণ না করা পর্যন্ত আপিল বিভাগের অন্যান্য বিচারকের মধ্যে যিনি কর্মে প্রবীণতম, তিনি অনুরূপ কার্যভার পালন করবেন’।

অ্যাটর্নি জেনারেল বলেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা একমাসের ছুটির কথা রাষ্ট্রপতিকে জানিয়েছেন। ফলে মঙ্গলবার (০৩ অক্টোবর) আপিল বিভাগের বেঞ্চে বসবেন না তিনি। অন্য বিচারপতিরা বিচারকাজ পরিচালনা করবেন।

প্রধান বিচারপতি ছাড়া আপিল বিভাগের এক নম্বর কোর্টের অন্য দুই বিচারপতি হচ্ছেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে মঙ্গলবারের কার্যতালিকায়ও তাদের দু’জনের নাম দেখা গেছে।

দুই নম্বর কোর্টে বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার নেতৃত্বে রয়েছেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

প্রধান বিচারপতির ছুটির বিষয়ে মাহবুবে আলম বলেন, ‘তিনি রাষ্ট্রপতির কাছে লিখিছেন, সেটিতো আমি দেখিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top