সকল মেনু

এবার লন্ডনে পাতাল রেলে বিস্ফোরণের ঘটনায় আহত ২২

আন্তর্জাতিক ডেস্ক : এবার লন্ডনের দক্ষিণ-পশ্চিমের পাতাল রেলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে এখন পর্যন্ত কমপক্ষে ২২ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে ৯ জনের অবস্থা গুরুতর। আহতদের হাসপাতালে নেয়া হয়েছে। তবে কারো জীবন সংকটাপন্ন নয়৷ ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে আহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন৷ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন লন্ডনের মেয়রও।

শুক্রবার লন্ডনের পারসোনস গ্রিন রেল স্টেশন সংলগ্ন এ বিস্ফোরণের ঘটনা ঘটে। মেট্রোপলিটন পুলিশ এবং অ্যাম্বুলেন্স সার্ভিসেস এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে বিবিসি। আতঙ্কে রেল চলাচল বন্ধ রাখা হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, সকাল ৮টা ২০ মিনিটে জরুরি সেবা বিস্ফোরণের খবর পায়। বিস্ফোরণের পর সেখানে বড় আকারের আগুন ছড়িয়ে পড়ে। আগুন নেভাতে প্রায় ৬০ জন ফায়ার সার্ভিসের কর্মী কাজ করেন।

স্থানীয় সময় সকাল সোয়া আটটার দিকে ফুলহ্যাম এলাকার পারসন্স গ্রিন স্টেশনে একটি ট্রেন এসে থামতেই একটি কামরা থেকে যাত্রীরা বেরিয়ে আসার জন্য ছুটোছুটি শুরু করেন৷ ছুটোছুটির সময় ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে কয়েকজন যাত্রী আহত হয়েছেন৷ বিবিসির এক উপস্থাপক তখন ওই স্টেশনেই ছিলেন৷ তিনিও হুড়োহুড়িতে কয়েকজনকে আহত হতে দেখেছেন৷
লন্ডনে পাতাল রেলে বিস্ফোরণের ঘটনায় আহত ২২

তবে প্রত্যক্ষদর্শীরা জানান, বেশ কিছু মানুষকে মুখ এবং শরীরে আগুনে পোড়া ক্ষত নিয়ে ছুটতে দেখেছেন৷ সামাজিক যোগাযোগের মাধ্যমে এমন এক নারীর ছবি প্রকাশিত হয়েছে।

এদিকে, এই ঘটনাকে ‘সন্ত্রাসী’ তৎপরতা হিসাবেই দেখছে পুলিশ। সন্ত্রাস-বিরোধী পুলিশের উর্ধ্বতন জাতীয় সমন্বয়ক কমিশনার নীল বসু একে ‘সন্ত্রাসী’ ঘটনা বলেই ঘোষণা করেছেন।

Follow
Terrorism Police UK ✔@TerrorismPolice
Support is available for anyone affected by the incident in #ParsonsGreen https://www.gov.uk/guidance/parsons-green-attack-september-2017-support-for-people-affected …

4:52 PM – Sep 15, 2017
7 7 Replies 358 358 Retweets 212 212 likes
Twitter Ads info and privacy
জানা গেছে, ট্রেনের একটি কামরায় প্লাস্টিকের ব্যাগের ভেতরে একটি বালতি ছিল৷ সেই বালতির পানিতেই ছিল বিস্ফোরক৷ সেটি বিস্ফোরিত হলে কামরায় আগুন লেগে যায়৷ তবে পুলিশ মনে করছে, বিস্ফোরকটি পুরোপুরি বিস্ফোরিত না হওয়াতে আগুন লাগলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়নি।

ঘটনাটিকে সন্ত্রাসী তৎপরতা ধরে নিয়েই তদন্ত শুরু করেছে পুলিশ। স্থানীয় সংবাদ পত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শুক্রবার সকালে প্রচন্ড ভিড়ের সময় ডিসট্রিক লাইন ট্রেনে একটি বালতির ভেতরে রাখা ব্যাগের মধ্যে বিস্ফোরণটি ঘটে। ঘটনাস্থলে থাকা প্রতিবেদকদের মাধ্যমে জানা গেছে বিস্ফোরণের সময় ছড়িয়ে পড়া স্ফুলিঙ্গের কারণে অনেক যাত্রীর মুখমন্ডল পুড়ে গেছে। স্টেশনে ঘটা এ বিস্ফোরণের ঘটনায় বেশ কিছু যাত্রী আহত হলেও এখন পর্যন্ত কোন নিহতের খবর পাওয়া যায়নি।

ফায়ার সাভির্স, বিট্রিশ ট্রান্সপোর্ট পুলিশ এবং স্কটল্যান্ড ইয়ার্ড বিস্ফোরণ এলাকাটি ঘিরে রেখেছে। আর্ল কোর্ট থেকে ওয়িমবেলডোনের মধ্যকার ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। ফায়ার সার্ভিস থেকে টুইটারে পোষ্ট করে সবাইকে আশ্বস্ত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top