সকল মেনু

কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় ১ ঘন্টায় ৭ লাখ গাছের চারা রোপন

কুড়িগ্রাম প্রতিনিধি: ”সবুজ ও পরিচ্ছন্ন রাজারহাট গড়ি” এই স্লোগানে কুড়িগ্রামের রাজারহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে ১ ঘন্টায় ৭ লাখ গাছের চারা রোপন করা হয়েছে। আজ বুধবার সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত উপজেলার ৭ ইউনিয়নে ৬৩ প্রজাতির ফলদ, বনজ ও ঔষধী গাছের চারা লাগানো হয়। রাজারজাটের হেলিপ্যাড মাঠে এ কর্মসূচীর উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ। এসময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশাসক আবু ছালেহ মোঃ ফেরদৌস খান, রংপুর বিভাগীয় বনকর্মকর্তা বিকাশ চন্দ্র, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল ইসলাম, রাজারহাট উপজেলা চেয়ারম্যান আবুল হাশেম ও নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।
বৃক্ষরোপন কর্মসুচীতে উপজেলার ৭ ইউনিয়নে ১০৫টি টিম কাজ করছে। ১ লাখ ৫ হাজার মানুষ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪০ হাজার শিক্ষার্থী এ কর্মসূচীতে অংশ নেয়।
রাজারহাট উপজেলার সকল সড়ক, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন অফিস চত্বরে একযোগে এসব গাছের চারা রোপন করা হয়।
রাজারহাট মীর ইসমাইল হোসেন ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ সফিকুল ইসলাম জানান, এটা একটা মহৎ উদ্যোগ। আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ধন্যবাদ জানাই যে তার উদ্যোগে একসাথে ৭ লাখ গাছের চারা রোপন করা হয়েছে। এতে করে আমাদের এই উপজেলায় পরিবেশের ভারসাম্য রক্ষা হবে বলে আমি মনে করি।
রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, উপজেলা সদর ইউনিয়নসহ ৭টি ইউনিয়ের প্রত্যেক ইউনিয়নে ১ লাখ করে গাছের চারা রোপন করা হয়েছে। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন ব্যক্তির উদ্যোগে পাশ্ববর্তী জেলা থেকে ৫ লাখ গাছের চারা সংগ্রহ করা হয়েছে। আর ২ লাখ চারা নিজেরাই উৎপাদন করেছেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।


কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু ছালেহ মোঃ ফেরদৌস খান জানান, রাজারহাট উপজেলার রাস্তাগুলোর বিভিন্ন পয়েন্টে ভলান্টিয়ারদের সহযোগীতায় ৭ লাখ গাছের চারা লাগানো সম্ভব হয়েছে। এতে শিক্ষার্থী, মুক্তিযোদ্ধা, স্কুল কলেজের শিক্ষকসহ সর্বস্তরের মানুষ সহযোগীতা করেছেন। ৬৩ প্রজাতির বিভিন্ন গাছের চারা রোপন করা হয়েছে।
রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ বলেন, একটি উপজেলায় ১ ঘন্টায় ৭ লাখ গাছের চারা লাগানো দেশের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top