সকল মেনু

‘জাতির জনক বঙ্গবন্ধু স্বাধীনতা এনেছিলেন বলে আমি প্রধান বিচারপতি হতে পেরেছি’ ’

মৌলভীবাজার প্রতিনিধি : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে স্বাধীনতা এনে দিয়েছিলেন বলে দেশের প্রত্যন্ন এলাকার উন্নয়ন হয়েছে এবং আমি প্রধান বিচারপতি হতে পেরেছি।’ তিনি আরো বলেছেন, ‘অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে পৃথিবীর আইনকানুন পরিবর্তন হচ্ছে। তাই বাংলাদেশের আইন আধুনিক ও যুগোপযোগী করতে হবে।’ উদাহরণ হিসেবে তিনি বলেছেন, ‘সাইবার ক্রাইম করে বাংলাদেশ ব্যাংক এর রিজার্ভ থেকে কোটি কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। আমি প্রধান বিচারপতি, আমারও সাইবার ক্রাইম বিষয়ে শিক্ষা নেই। বাংলাদেশ আইনজীবী ও বিচারকদের সাইবার ক্রাইম ল বিষয়ে লেখাপড়া নেই।’ এসব বিষয় চিন্তা করে বাংলাদেশের আইন আধুনিক ও যুগোপযোগী করতে সরকারের প্রতি অনুরোধ জানান প্রধান বিচারপতি।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে মৌলভীবাজার জেলা আইনজীবি সমিতির ১নং বার ভবনের ভিত্তি প্রস্থর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এসব কথা বলেছেন। জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট রনজিত কুমার ঘোষের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ শেখ আবু তাহের, জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্র্যাট এ জি এম আল মাসুদ। এ সময় জেলা আইনজীবি সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

বক্তব্যে প্রধান বিচারপতি আরো বলেছেন, ‘আমাদের আরোও লেখাপড়া করতে হবে। প্রতি বছর উচ্চ শিক্ষার জন্য দেশ থেকে কয়েক হাজার মেধাবী ছেলে-মেয়ে বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা নিচ্ছে। পরবর্তীতে সেখানে তারা মেধার স্বাক্ষর বহন করে চাকরি ও নাগরিকত্ব গ্রহণ করে আর দেশে ফিরছে না। এ মেধা পাচার নিয়ে এখনি আমাদের ভাবতে হবে ও এটা বন্ধ করতে হবে।’ এজন্য সরকারের পাশাপাশি উন্নত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top