সকল মেনু

অস্ট্রেলিয়ার ৮ উইকেট নাই

স্কোরবোর্ডে ৬ উইকেটে ১২৩ রান রেখে লাঞ্চে যায় বাংলাদেশ। ফিরেই তুলে নেন আরও দুই উইকেট। ম্যাথু ওয়েডের উইকেট পকেটে পুরেন মিরাজ আর সাকিব বিদায় করেন ম্যাক্সওয়েলকে। সবমিলে দ্বিতীয় সেশনের শুরুতেই অস্ট্রেলিয়ার আট ব্যাটসম্যান নাই হয়ে গেল। যদিও চার উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে জুটিতে পিটার হ্যান্ডসকম্ব আর ম্যাট রেনশর কাঁধে চড়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ওজিরা। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ করে দেন দুই টাইগার স্পিনার তাইজুল ইসলাম এবং সাকিব আল হাসান। ব্যক্তিগত ৩৩ রানের মাথায় এলবির ফাঁদে পড়ে বিদায় নেন হ্যান্ডসকম্ব। আর স্লিপে সৌম্যর হাতে ক্যাচ বানিয়ে রেনশকে ফেরান সাকিব। ফলে অস্ট্রেলিয়ার সংগ্রহটা ৬ উইকেটে ১২৩ রানে রেখে হাসিমুখেই লাঞ্চে গেল সাকিব-তামিমরা।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনের শুরুতে বড়সড় ধাক্কা খায় বাংলাদেশ। স্কোর বোর্ডে ১০ রান জমা পড়তেই তিন উইকেট খোয়ায় স্বাগতিকরা। এক এক করে প্রথম সারির তিন ব্যাটসম্যান সৌম্য (৮), ইমরুল (০) আর সাব্বির (০) ফিরে যান সাজঘরে। তিন উইকেটই ঝুলিতে পুরেছেন ওজি পেসার প্যাট কামিন্স। চতুর্থ উইকেট জুটিতে শুরুর ধাক্কা সামাল দেন সাকিব-তামিম।

শতকের পথে থাকা তামিম ইকবালকে থামিয়ে ১৫৫ রানের জুটি ভাঙেন পার্ট টাইম স্পিনার ম্যাক্সওয়েল। আর ৮৪ রান করে নাথান লায়নের শিকার হয়ে বিদায় নেন সাকিব। ৭১ রান করে তামিম এবং ৮৪ রানে সাকিব ফিরলেও নিজেদের ৫০তম টেস্টে বীরত্বের ছাপই রেখে গেছেন দুজন। ১৪৪ বলে ৫ চার ৩ ছয়ে ৭১ রান আসে তামিমের ব্যাট থেকে। টাইগার অলরাউন্ডার সাকিব করেছেন ১৩৩ বলে ১১ চারে ৮৪ রান।

সাকিব-তামিম আউট হওয়ার পর বাকিরা তাদের নামের প্রতি সুবিচার করতে পারেননি। তবে খানিকটা সময় লড়াই করেছেন নাসির (২৩)ও মিরাজ (১৮)। শেষ পর্যন্ত প্রথম ইনিংসে ২৬০ রানেই অলআউট হয় বাংলাদেশ। অজি বোলারদের পক্ষে ৩টি করে উইকেট শিকার করেন প্যাট কামিন্স, নাথান লায়ন, অ্যাস্টন অ্যাগার। একটি উইকেট দখল করেন ম্যাক্সওয়েল। জবাব দিতে নেমে ৩ উইকেটে ১৮ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top