সকল মেনু

এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে “ঢাকা পানি সম্মেলন” মাইলফলক -এলজিআরডি মন্ত্রী

রাকিবুল ইসলাম রাকিব,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিশ্বব্যাপী এসডিজি-৬ এর লক্ষ্যমাত্রা অর্জনে চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় “ঢাকা পানি সম্মেলন ২০১৭” এ অংশগ্রহণকারী দেশসমূহের প্রতিনিধি, বিশেষজ্ঞ, নীতিনির্ধারকদের আলোচনা, অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে এর মাধ্যমে উঠে আসা সমাধানের পরামর্শসমূহ ভূমিকা রাখবে। ‘ঢাকা ঘোষণা’ নিরাপদ পানি নিশ্চিতে আন্দোলনে মাইলফলক হিসেবে কাজ করবে।
মন্ত্রী আজ বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত ০২ (দুই) দিনব্যাপী “ঢাকা পানি সম্মেলন ২০১৭” এর ‘সমাপনী অনুষ্ঠান ও ঢাকা ঘোষণা’য় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী-র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- শ্রীলংকার নগর পরিকল্পনা ও পানি সরবরাহ মন্ত্রী আব্দুল রউফ হিবাথুল হাকিম, আফগানিস্তানের মন্ত্রিপরিষদ সদস্য আলী আহমেদ ওসমানী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব বেগম নাসরিন আক্তার এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সুধীর কুমার ঘোষ সহ ২৭ টি দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ।
মন্ত্রী বলেন, বিশে^র বিভিন্ন অঞ্চলে স্বাদু পানির উৎস ক্রমেই সীমিত হয়ে পড়ছে। আমরা বন্যা, অতিবৃষ্টি, খরা, ঘুর্ণিঝড় সহ নানাবিধ প্রাকৃতিক দূর্যোগে বিশ^ কবলিত জলবায়ু পরিবর্তনের কারণে প্রকৃতি বিরূপ আচরণ করছে। জলবায়ু পরিবর্তনের কারণে পানির উৎস সমূহও সীমিত হয়ে পড়েছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিশুদ্ধ পানির নিশ্চয়তা নিশ্চিতে আমাদেরকে টেকসই পানি ব্যবস্থাপনা গ্রহণ করতে হবে।
তিনি বলেন, বিশে^ বর্তমানে ৭০০ কোটিরও অধিক জনসংখ্যার জন্য বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই সম্মেলনে গৃহীত নীতি ও কৌশলসমূহ ধনী-দরিদ্র বৈষম্য হ্রাস, নারী ও শিশুদের স্যানিটেশন নিশ্চিত করতেও সমান ভূমিকা রাখবে।
মন্ত্রী ‘ঢাকা ঘোষণা’য় গৃহীত প্রতিশ্রুতিসমূহ বাস্তবায়নে একসাথে কাজ করার জন্য অংশগ্রহণকারী দেশের প্রতিনিধি, নীতিনির্ধারক, গবেষক, বিশেষজ্ঞ সহ সকলকে আহ্বান জানান। তিনি বলেন, আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে পারবো।
এরপর ‘ঢাকা ঘোষণা’র মধ্য দিয়ে “ঢাকা পানি সম্মেলন ২০১৭” সমাপ্ত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top