সকল মেনু

এখন বিহারে চলছে ‘নীতিশ নাটক’

আন্তর্জাতিক ডেস্ক : চার বছর আগে নরেন্দ্র মোদির বিরোধিতা করে যে নীতিশ কুমার বিজেপির সঙ্গে জোট ভেঙে দিয়ে এখন নতুন করে বিহারের রাজ্যসভায় সরকার গঠন করেন, সেই তিনি-ই আবার হাঁটছেন পুরোনো পথে। সেই বিজেপির সঙ্গে জোট গড়ে সরকার গঠনের জন্য বুধবার পদত্যাগপত্র জমা দেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। রাজনৈতিকভাবে দোদুল্যমান বিহারে চলছে ‘নীতিশ নাটক’। নতুন জোটের সংখ্যাগরিষ্ঠ নেতা হিসেবে স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টায় ষষ্ঠবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নীতিশ কুমার।

তবে বিহারের বিধানসভায় ৮১টি আসন নিয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল আরজেডি। নীতিশ কুমারের জনতা দলের (ইউ) আসন সংখ্যা ৭১টি। ৫৩টি আসন নিয়ে তার সঙ্গে যোগ দিয়েছে বিজেপি। এ ছাড়া ছোট তিনটি দলের পাঁচটি আসন এবং তিনটি স্বতন্ত্র আসন মিলে ১৩২ আসন নিয়ে নতুন সরকার গঠন করতে চলেছেন নীতিশ কুমার।

নীতিশ কুমারের এই নাটকের ইঙ্গিত মিলেছিল রাষ্ট্রপতি পদে নির্বাচনের সময় থেকেই। বিধানসভায় কংগ্রেসের সঙ্গে জোট থাকলেও হঠাৎ তিনি ঘুরে দাঁড়ান- সমর্থন দেন বিজেপির সমর্থিত প্রার্থী রামনাথ কোবিন্দকে। তার সমর্থনের ফলে কোবিন্দের জয় অনেকটা নিশ্চিত হয়ে যায় এবং শেষ পর্যন্ত কোবিন্দ রাষ্ট্রপতি হয়েছেন।

২০১৪ সালের পার্লামেন্ট নির্বাচনের জন্য ২০১৩ সালে মোদিকে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের ক্যাম্পেইন কমিটির সভাপতি করা হলে তার বিরোধিতা করে রাজ্যে বিজেপির সঙ্গে জোট ভেঙে দেন নীতিশ কুমার। কংগ্রেসেসহ অন্যান্য দলগুলোর সঙ্গে জোট করে আবার মুখ্যমন্ত্রী হন। মোদির বিরুদ্ধে তখন সাম্প্রদায়িকতার আঙুল তোলেন নীতিশ। কিন্তু চার বছর যেতে না যেতেই সেই মোদির কাছেই যেন আত্মসমর্পণ করলেন নীতিশ কুমার।

বুধবার সন্ধ্যায় বিহারের রাজ ভবনে রাজ্যের গভর্নর কেশরী নাথ ত্রিপতির সঙ্গে দেখা করেন নীতিশ কুমার ও বিজেপি নেতা সুশীল কুমার মোদি। তারা নতুন জোটের মাধ্যমে সরকার গঠনের অনুমতি চান এবং গভর্নর তাদের অনুমতি দেন। আজ বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী হিসেবে আবারো শপথ নিচ্ছেন নীতিশ কুমার এবং উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছেন সুশীল কুমার মোদি।

তবে বিধানসভার একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আরজেডিকে সরকার গঠনের সুযোগ না দেওয়ায় বুধবার রাতে রাজ ভবনে গিয়ে প্রতিবাদ করেছেন দলটির নেতা তেজস্বী যাদব। কিন্তু সরকার গঠনের মতো প্রয়োজনীয় ১২২টি আসন তাদের সমর্থনে দেখাতে পারেননি তারা। যেখানে নীতিশ কুমারের নেতৃত্বাধীন জোটের ১৩২টি আসন রয়েছে, সেখানে আরজেডির নেতৃত্বাধীন জোটে রয়েছে ১১০টি। ফলে সরকার গঠনের সুযোগ নীতিশ কুমারই পাচ্ছেন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি অনলাইন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top