সকল মেনু

এ বছরেই বাংলাদেশ-শ্রীলঙ্কা মুক্তবাণিজ্য চুক্তি

হটনিউজ ডেস্ক : সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ে পররাষ্ট্রসচিব এম শহীদুল হক জানিয়ছেন, বাণিজ্যিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও শ্রীলঙ্কা এ বছরের মধ্যেই মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরে সম্মত হয়েছে।
পররাষ্ট্র সচিব শহীদুল হক আরও বলেছেন, শ্রীলঙ্কার সঙ্গে এফটিএ হলে এটাই হবে বাংলাদেশের সঙ্গে কোনো দেশের এ ধরনের প্রথম চুক্তি।
তিন দিনের সফরে বাংলাদেশে আসা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে আজ শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকে এফটিএ নিয়ে ঐকমত্য হয় বলে পররাষ্ট্র সচিব জানান।
এছাড়া বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ১৪টি সমঝোতা স্মারক সই হয়েছে। আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ কার্যালয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এরপর এসব স্মারক সই হয়। এগুলোর মধ্যে দুই দেশের শিপিং করপোরেশনবিষয়ক একটি স্মারকও রয়েছে।
আনুষ্ঠানিক বৈঠকের আগে সকাল সোয়া ১০টার দিকে একান্তে আলোচনা করেন হাসিনা ও সিরিসেনা। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টার দিকে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে স্বাগত জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top