সকল মেনু

মালয়েশিয়া মধ্যরাত থেকে অবৈধ অভিবাসীবিরোধী অভিযানে

হটনিউজ ডেস্ক: শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে অবৈধ অভিবাসীবিরোধী অভিযানে নামছে মালয়েশিয়া। ইমিগ্রেশন আইন অনুযায়ী কর্মচারী, নিয়োগকারী এবং স্টুডেন্ট ভিসায় নিয়োগকারীদের গ্রেফতার করা হবে। মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম মালয় মেইল অনলাইন এক প্রতিবেদনে জানায়, দেশটির অভিবাসন দফতরের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী এক সংবাদ সম্মেলনে এই অভিযানের কথা নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে অবৈধ শ্রমিকদের বৈধ হতে ই-কার্ড নিবন্ধনের প্রক্রিয়া শুরু হয়। বৃহস্পতিবার পর্যন্ত ১৪ হাজার ৫৪১জন নিয়োগকারীর মাধ্যমে ২ লাখ ৬০ হাজার ৯৮১জন নিবন্ধন করেছে। এর মধ্যে ১ লাখ ৪০ হাজার ৭৪৬ জনকে ই-কার্ড ইস্যু করা হয়েছে। কিন্তু এই সংখ্যা কর্তৃপক্ষের প্রত্যাশার মাত্র ২৩ শতাংশ। মালয়েশিয়ায় ইমিগ্রেশন বিভাগের লক্ষ্য ছিল প্রায় ৬ লাখ অবৈধ অভিবাসীকে ই-কার্ডের আওতায় নিবন্ধন করানো।

এ প্রসঙ্গে জানতে চাইলে শুক্রবার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী সাংবাদিকদের বলেন, ‘আমি বহুবার এই ই-কার্ড নিবন্ধনের সময়সীমার উপর জোর দিয়েছি। এই সময়সীমা আর বাড়ানো হবে না। সময়সীমা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অবৈধ অভিবাসীদের গ্রেফতারে অভিযান শুরু হবে এবং তাদের নিয়োগদাতাদেরও আইনের আওতায় আনা হবে। এমনকি যারা স্টুডেন্ট ভিসা নিয়ে আসা লোকদের চাকরি দিয়েছে তারাও রেহাই পাবে না।’

শেষ মুহূর্তে ইমিগ্রেশন বিভাগের সদর দফতরে অবৈধ শ্রমিক এবং নিয়োগদাতাদের এখন উপচে পড়া ভিড়। তারা শেষ সময়টাতে ই-কার্ডের নিবন্ধনের জন্য হাজির হয়েছেন।

মুস্তাফার আলী বলেন, ‘শুক্রবার মাঝরাতেই যেহেতু নিবন্ধনের সময়সীমা শেষ হয়ে যাচ্ছে, তাই ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তারা খুব বেশি হলে শনিবার সকাল ৭টা পর্যন্ত কাজ করবে। রাত সাড়ে ১১টার পর যেসব আবেদন জমা পড়বে সেগুলো একপাশে রাখা হবে। কারণ আগে যারা আবেদন করেছে তাদের নিবন্ধনের প্রক্রিয়া আগে সম্পন্ন করা হবে।’

তিনি জানান, সবচেয়ে বেশি অবৈধ শ্রমিক বাংলাদেশি। এরপর ধারাবাহিকভাবে ইন্দোনেশিয়া, মায়ানমার এবং নেপালের নাগরিক রয়েছে। এই নিবন্ধনের আওতায় কতজন অবৈধ বাংলাদেশি শ্রমিক নিবন্ধিত হয়েছেন তার হিসেব এখনও পাওয় যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top