সকল মেনু

আজ নতুন ভ্যাট আইন ও আবগারি শুল্কের ভবিষ্যৎ

হটনিউজ ডেস্ক : ঈদুল ফিতরের ছুটি শেষে আজ বুধবার বিকেলে আবার বসছে বাজেট অধিবেশন। আজ বিকেল ৪টায় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন বসবে। এদিন ২০১৭-১৮ অর্থবছরের অর্থ বিল পাস হওয়ার কথা রয়েছে। বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যে আলোচিত ব্যাংক আমানতের ওপর অবগারি শুল্ক, বিভিন্ন পণ্যে ১৫ শতাংশ ভ্যাটের বিষয়গুলো কী হবে, তা স্পষ্ট হবে বলে কদিন আগে জানিয়েছিলেন অর্থমন্ত্রী। আজ বাজেটের সাধারণ আলোচনায় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও বক্তব্য দেবেন।

বুধবার সংসদে পাস হবে ২০১৭-১৮ অর্থবছরের ৪ লাখ ২৬৬ হাজার কোটি টাকার বাজেট। গত ১ জুন এ বাজেট সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর ব্যাংকের আমানতের ওপর আবগারি শুল্ক বাড়িয়ে ৮০০ করা এবং নতুন ভ্যাট নিয়ে সারা দেশে ও সংসদে সমালোচিত হন অর্থমন্ত্রী। ভ্যাট আইন বাস্তবায়নের বিষয়ে ব্যবসায়ীরা এবং ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক আরোপের বিরোধিতা করেন দেশের সর্বস্তরের মানুষ। আবগারি শুল্কের বিরোধিতা করে সংসদে এমপিসহ মন্ত্রীরাও বক্তৃতা করেন। এতে অনেকটাই কোণঠাসা হয়ে পড়েন অর্থমন্ত্রী। তবে পরে অর্থমন্ত্রীর পক্ষে সাফাই গেয়ে সংসদে বক্তৃতা করে বিষয়টি সহজ করার চেষ্টা করেন কয়েকজন মন্ত্রী।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সাংবাদিকদের এক অনুষ্ঠানে বলেছেন, ‘বাজেটে সমস্যা থাকলে আলোচনা করে নিষ্পত্তি করা হবে।’

আজ বুধবার বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। এ দু’টি স্পর্শকাতর ইস্যুতে প্রধানমন্ত্রী কি বলেন এখন সেদিকেই তাকিয়ে রয়েছেন দেশবাসী। প্রধানমন্ত্রীর নির্দেশনার পর বুধবার অর্থবিল ২০১৭-১৮ পাসের মধ্য দিয়ে এই বিষয়গুলো নিষ্পত্তি হবে।

এর আগে, গত ১ জুন অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার জাতীয় বাজেট উত্থাপন করেন। এ বাজেট পাস হবে আগামী ২৯ জুন বৃহস্পতিবার। এবারের বাজেটে ঘাটতি রয়েছে ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা, যা মোট জিডিপির ৫ শতাংশ। বাজেটে মোট জিডিপির পরিমাণ ধরা হয়েছে ১৮ শতাংশ। বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মানবসম্পদ উন্নয়নে। এরপরেই রয়েছে জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামো খাত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top